টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আরবিতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী

চট্টগ্রাম, ১৩  ডিসেম্বর  ২০১৬ (সিটিজি টাইমস): জাতির পিতা বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটির আরবি অনুবাদ প্রকাশিত হয়েছে। এটি স্প্যানিশ ভাষাতেও অনুদিত হচ্ছে।

সূত্র জানায়, বাংলা এবং ইংরেজী ছাড়াও বইটি এখন পর্যন্ত চাইনিজ, উর্দ্দু এবং জাপানী ভাষায় অনুদিত হয়েছে।

গত রোববার সন্ধ্যায় গণভবনে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী ড.রিয়াদ এন.এ.মালকি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এলে তিনি বইটির আরবি সংস্করণের কপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ আরবিতে অনুবাদ করে প্রকাশ করার পাশাপাশি বিভিন্ন আরব দেশগুলোতে পাঠানো হয়েছে বলে এসময় ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন।

পররাষ্ট্রমন্ত্রী এ সময় বলেন, ‘আমরা অন্যান্য আরব দেশগুলোকেও বইটি তাদের দেশে প্রকাশের অনুরোধ জানিয়ে বলেছি, প্রয়োজনে এ জন্য আমরা কপি সরবরাহ করতে পারবো। ’

প্রধানমন্ত্রী এ সময় একটি বইয়ে স্বাক্ষর করে ফিলিস্তীনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাসের জন্য পররাষ্ট্রমন্ত্রীর হাতে তুলে দেন এবং ড.মালকিকেও তাঁর স্বাক্ষর করা একটি বই উপহার দেন।

ফিলিস্তীনের পররাষ্ট্রমন্ত্রী এ সময় জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, তার দেশের জনগণও এই মহান নেতাকে অত্যন্ত সম্মান করে। বঙ্গবন্ধু জনগণের জন্য যা করেছেন তা অত্যন্ত বিরল।

ফিলিস্তীনের পররাষ্ট্রমন্ত্রী এ সময় সেদেশের কিংবদন্তী নেতা ইয়াসির আরাফাত এবং বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ বন্ধুত্বের কথা স্মরণ করে বলেন, তাঁদের মধ্যে বিশেষ বন্ধুত্ব ছিল এবং এখন এটা আমাদের দায়িত্ব এই সম্পর্কের প্রতি যত্নবান হওয়া এবং একে টিকিয়ে রাখা।

এর আগে একই দিন বিকেলে স্পেনের বিদায়ী রাষ্ট্রদূত এদোয়ার্দো ডি লেইগলেসিয়া ডেল রোজাল প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবণে সৌজন্য সাক্ষাতে এসে জানান, ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি তারা স্প্যানিশ ভাষায় প্রকাশের উদ্যোগ নিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা শীঘ্রই বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি স্প্যানিশ ভাষায় প্রকাশের উদ্যোগ নিচ্ছি। ’

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির অধিকার আদায়ে পাকিস্তানী সামরিক জান্তার রোষানলে পড়ে জীবনের বহু বছর নির্জন কারা প্রকোষ্ঠে অতিবাহিত করেন। তিনি এই বইটি ব্যক্তিগত ডায়রি আকারে ১৯৬৭ থেকে ৬৯ পর্যন্ত কারাকারে থাকার সময় লিপিবদ্ধ করেন বলে তথ্য রয়েছে।

উল্লেখ্য, বহুল প্রতীক্ষিত ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটি গত ১২ জুন ২০১২ সালে ঢাকা থেকে বাংলা ও ইংরেজীতে প্রকাশিত হয়। প্রকাশক ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল)। এটি একই সময়ে পেঙ্গুইন বুকস ইন্ডিয়া এবং অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস পাকিস্তান থেকে ভারত ও পাকিস্তানেও প্রকাশিত হয়। বইটির ইংরেজী অনুবাদ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. ফকরুল আলম।

মতামত