টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রাম চিড়িয়াখানায় রয়েল বেঙ্গল এলো আফ্রিকা থেকে

চট্টগ্রাম, ০৯  ডিসেম্বর  ২০১৬ (সিটিজি টাইমস): চট্টগ্রাম চিড়িয়াখানায় দক্ষিণ আফ্রিকা থেকে আনা হয়েছে দুটি বাঘ।

শুক্রবার সকাল ১০টার দিকে আফ্রিকা থেকে কিনে আনা দুটি বাঘ চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছেছে বলে জানিয়েছেন চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মঞ্জুর মোর্শেদ চৌধুরী।

নতুন যুক্ত হওয়া দুটি বাঘের মধ্যে ১১ মাস বয়সী একটি বাঘ ও ৯ মাস বয়সী একটি বাঘিনি।৩৪ লাখ টাকা ব্যয়ে আফ্রিকা থেকে এই দুটি বাঘ কেনা হয়েছে বলে চিড়িয়াখানা সূত্র জানিয়েছেন। শুক্রবার বিকেল থেকে চিড়িয়াখানার দর্শকদের জন্য এই দুটি বাঘ উন্মুক্ত করা হবে।

জান গেছে, দক্ষিণ আফ্রিকা থেকে দুটি বাঘ কেনার জন্য চলতি বছরের ১৯ আগস্ট আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। চারটি প্রতিষ্ঠান বাঘ আমদানির আগ্রহ প্রকাশ করে দরপত্রে অংশ নেয়। সর্বনিম্ন ৩৩ লাখ টাকায় গত ২৬ সেপ্টেম্বর বন্যপ্রাণী আমদানিকারক প্রতিষ্ঠান ফেলকন গ্রুপকে বাঘ আমদানির কার্যাদেশ দেয় চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

এই কার্যাদেশের আলোকে আফ্রিকা থেকে বুধবার রাতে বাঘ দুটি কাতার হয়ে বৃহস্পতিবার ঢাকা বিমানবন্দরে পৌঁছায়। ঢাকা থেকে ট্রাকে আজ সকালে চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছায় দুটি বাঘ।

প্রসঙ্গত, ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় ২০০৩ সালে ঢাকা চিড়িয়াখানা থেকে দুটি বাঘ আনা হয়েছিল। ২০০৬ সালে বাঘ ‘চন্দ্র’ মারা যাওয়ার পর তার সঙ্গী ‘পূর্ণিমা’ও ক্যান্সারে ২০১২ সালের ৩০ অক্টোবর মারা যায়।

মতামত