টক অব দ্য চট্টগ্রাম
Ad2

১৮ ডিসেম্বর শুরু হতে পারে ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপ

চট্টগ্রাম, ০৬  ডিসেম্বর  ২০১৬ (সিটিজি টাইমস): নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে চলতি মাসের দ্বিতীয়ার্ধেই সংলাপে বসতে যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন ইঙ্গিত দিয়েছেন ১৮ ডিসেম্বর থেকেই রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করার কথা ভাবা হচ্ছে।

তিনি আজ একটি অনলাইন বার্তা সংস্থাকে জানান, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের আগে সংসদে প্রতিনিধিত্বকারী ও নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করবেন রাষ্ট্রপতি। আর বিজয় দিবসের পরপরই এ সংলাপের আয়োজন করা হচ্ছে।

প্রথমদিনই বিএনপিকে আলোচনার জন্য ডাকা হতে পারে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম নামের ওই অনলাইন বার্তা সংস্থাকে জানান তিনি।

এদিকে কয়েক দিন আগে নতুন ইসি ও সার্চ কমিটি গঠন নিয়ে বিএনপির বক্তব্যা জানাতে গত নভেম্বর মাসে সংবাদ সম্মেলনে আসেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া।

তিনি তখন প্রস্তাব দেন , সব নিবন্ধিত রাজনৈতিক দল, অথবা স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ থেকে শুরু করে বিভিন্ন সময়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছে এমন সকল রাজনৈতিক দলের’ মতৈক্যোর ভিত্তিতে নতুন ইসি গঠন করতে হবে।

তবে এই বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক সংবাদ সম্মেলনে বলেন, উনার প্রস্তাব উনি দিয়েছেন। রাষ্ট্রপতিকে বলুক। এটা রাষ্ট্রপতি ভালো বুঝবেন, উনি কী পদক্ষেপ নেবেন। রাষ্ট্রপতি যে পদক্ষেপ নেবেন সেটাই হবে। এখানে আমাদের বলার কিছু নেই।

উল্লেখ, এর আগে ২০১২ সালে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করেই ‘সার্চ কমিটির’ মাধ্যমে কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন গঠন করে দিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান। আগামী ফেব্রুয়ারিতে বর্তমান কমিশনের মেয়াদ শেষে নতুন যে ইসি দায়িত্ব নেবে, তার অধীনেই ২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচন হবে।

মতামত