টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে প্রয়াত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মান ‍জানাতে বিশেষ টিম

muktiচট্টগ্রাম, ০৫  ডিসেম্বর  ২০১৬ (সিটিজি টাইমস):: প্রয়াত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মান ‍জানাতে একটি বিশেষ টিম গঠনের ঘোষণা দিয়ে চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) নূর ই আলম মিনা বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, প্রয়াত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মান জানানোর জন্য একটি চৌকস টিম আমরা গঠন করব। এই টিমে বাদক দলসহ প্রশিক্ষিত সদস্যরা থাকবেন।

সোমবার (০৫ ডিসেম্বর) বিজয় দিবস উপলক্ষে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে চট্টগ্রামের মুক্তিযোদ্ধাদের নিয়ে এক মতবিনিময় সভায় এই ঘোষণা দিয়েছেন এসপি।

তিনি বলেন,  প্রয়াতকে দাফনের কিংবা সৎকারের কমপক্ষে তিন ঘণ্টা আগে অবহিত করা হলে জেলা পুলিশের পক্ষ থেকে সেই টিমকে পাঠানো হবে।

মতবিনিময় সভায় মুক্তিযোদ্ধারা অভিযোগ করেন, প্রয়াত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মান জানানোর ক্ষেত্রে অনেক পুলিশ সদস্য যথাযথ প্রক্রিয়া অনুসরণ করেন না। প্রশিক্ষিত পুলিশ সদস্যদের দিয়ে রাষ্ট্রীয় সম্মান জানানোর দাবি জানান মুক্তিযোদ্ধারা।

এসপি নূর ই আলম মিনা বলেন, জাতীয়ভাবে বিশেষ দিন ছাড়া সাধারণত সন্ধ্যার পরে পুলিশের পক্ষ থেকে রাষ্ট্রীয় সম্মান দেয়া হয় না। কিন্তু মুক্তিযোদ্ধাদের জন্য রাত-দিন কোন সময় নির্দিষ্ট করার প্রয়োজন নেই। প্রয়োজনে প্রয়াত মুক্তিযোদ্ধাদের রাতেও গিয়ে সম্মান প্রদর্শন করতে হবে।

সভায় কয়েকজন মুক্তিযোদ্ধা অভিযোগ করেন, থানায় গেলে পুলিশ কর্মকর্তারা তাদের সম্মান করেন না।

জবাবে এসপি পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে বলেন, মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদের কোন ধরনের অপমান, অসম্মান আমরা বরদাশত করব না। তাদের অভাব-অভিযোগ গুরুত্ব দিয়ে শুনতে হবে এবং বিবেচনায় নিতে হবে।

মতামত