টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সিএমপির প্রতিষ্ঠার ৩৮ বছর পূর্তিতে নগরজুড়ে সাজসজ্জা

প্রধান প্রতিবেদক
সিটিজি টাইমস ডটকম

untitledচট্টগ্রাম, ৩০  নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): চট্টগ্রাম মেট্টেপলিটন পুলিশ (সিএমপি) প্রতিষ্ঠার ৩৮ বছর পূর্তিতে নগরজুড়ে সাজসজ্জা করা হয়েছে। এরমধ্যে নগরীর ১৬ থানা ভবন ও দামপাড়া পুলিশ লাইনে বর্ণিল আলোকসজ্জা, পথে পথে তোরণ নির্মাণ করা হয়েছে। আগে থেকে এ সাজসজ্জার প্রস্তুতি নেওয়া হলেও আজ বুধবার সকাল থেকে তা দৃশ্যমান হচ্ছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সাজসজ্জার পাশাপাশি কমিউনিটি পুলিশিং নিয়ে সভা-সমাবেশ, ভুরিভোজ, এবং দেশবরেণ্য শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দুই দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান থাকছে। বুধবার বিকেলে নাগরিক সংবর্ধনার মধ্য দিয়েই প্রতিষ্ঠাবার্ষিকীর মূল অনুষ্ঠান শুরু হচ্ছে।

সিএমপি কমিশনার মো. ইকবাল বাহার এ প্রসঙ্গে বলেন, আমরা খুব সুন্দরভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছি। সম্মানিত নাগরিকদের এ আয়োজনে স¤পৃক্ত করেছি। নাগরিকদের সংবর্ধনাও দেয়া হচ্ছে। আমাদের উদ্দেশ্য হচ্ছে, মানুষের সঙ্গে আরও বেশি করে স¤পৃক্ত হয়ে তাদের মধ্যে নিরাপত্তাবোধটা জাগিয়ে তোলা। যাতে মানুষ রাত ২টায়ও রাস্তায় হাঁটতে আতংকিত বোধ না করে।

তিনি বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে ইতোমধ্যে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বিমানযোগে চট্টগ্রামে পৌঁছাছেন। আইজিপিকে স্বাগত জানাতে শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে পথে পথে নির্মাণ করা হয়েছে তোরণ। স্বাগত জানিয়ে প্রত্যেকটি তোরণে ২-৩টি করে ব্যানার লাগানো হয়েছে।

তিনি জানান, আইজিপিসহ ঢাকা থেকে আসা শীর্ষ পুলিশ কর্মকর্তারা দুইদিন চট্টগ্রামে অবস্থান করবেন। আগামিকাল বৃহ¯পতিবার (০১ ডিসেম্বর) সকাল ১০টায় নগরীর লালদীঘি ময়দানে কমিউনিটি পুলিশিং নিয়ে মহাসমাবেশের আয়োজন করেছে সিএমপি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইজিপি একেএম শহীদুল হক।

প্রসঙ্গত, আজ বুধবার (৩০ নভেম্বর) সিএমপির ৩৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার থেকেই আয়োজন শুরু হয় সিএমপির। সাজসজ্জা, ভুড়িভোজ, সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য অবকাঠামো নির্মাণ শেষ করা হয় মঙ্গলবার রাতেই।

বিশেষ করে নগরীর ১৬ থানা, ৩০টি ফাঁড়ি ও দামপাড়া পুলিশ লাইনের রিজার্ভ সদস্য মিলিয়ে প্রায় ৫ হাজার পুলিশ সদস্যের জন্য রাতের খাবারের আয়োজন করা হয়েছে। আজ বুধবার রাতেই চলবে এই ভুড়িভোজ। ম্যানুতে আছে সাদা ভাত অথবা পোলাও, গরুর গোশত, খাসির রেজালা ও মুরগির কোরমা এবং মুগ ডাল। সঙ্গে থাকছে কোমল পানীয় এবং পান।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন পুলিশ কর্মকর্তা জানান, রাতের খাবারের জন্য প্রত্যেক পুলিশ সদস্যের মাথাপিছু ২০০ টাকা করে বরাদ্দ দিয়েছেন সিএমপি কমিশনার। নগরীর কয়েকটি থানায় ও ফাঁড়িতে তোরণ নির্মাণের পাশাপাশি লাইটিংও করা হয়েছে। ওসিরা নিজ খরচেই থানা সাজিয়েছেন।

কয়েকজন পুলিশ কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, বিমানবন্দর থেকে নগরীর লালদিঘীর পাড়, সার্কিট হাউজ, দামপাড়া পুলিশ লাইন এলাকায় নির্মাণ করা হয়েছে কমপক্ষে অর্ধশতাধিক তোরণ। নির্মাণ এবং ব্যানার লাগানোসহ প্রতিটি তোরণের জন্য খরচ হয়েছে ১ হাজার টাকা। তোরণ নির্মাণ ও ব্যানার লাগানোর খরচ দিয়েছেন এলাকাভিত্তিক প্রভাবশালী কমিউনিটি পুলিশের সদস্যরা।

সুত্র জানায়, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার বিকেলে নাগরিক সংবর্ধনা এবং রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সিএমপি। রাতে প্রীতিভোজেও প্রায় দুই হাজার অতিথির জন্য খাবারের আয়োজন করা হয়েছে। নাগরিক সংবর্ধনায়ও পিঠাপুলিসহ বিভিন্ন ধরনের খাবারের আয়োজন থাকছে। প্রত্যেক অতিথির হাতে দেয়া হবে একটি করে উপহারসহ ব্যাগ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গাইবেন দেশবরেণ্য কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন, নকুল কুমার বিশ্বাসসহ ঢাকা থেকে আসা তিনজন শিল্পী। সাংস্কৃতিক অনুষ্ঠানের খরচ নির্বাহের জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানকে বিজ্ঞাপন নেয়ার অনুমতি দিয়েছে সিএমপি।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিএমপির সৌজন্যে বিটিভিতে মঙ্গলবার একটি প্রামাণ্য অনুষ্ঠানও প্রচার হয়েছে। এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সুদৃশ্য একটি স্যুভেনিরও প্রকাশ করেছে সিএমপি।

খরচের বিষয়ে জানতে চাইলে নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) সালেহ মোহাম্মদ তানভির বলেন, বিভিন্ন খাতওয়ারি বাজেট নির্ধারণ করা হয়েছে। সুনির্দিষ্টভাবে কত টাকা খরচ হচ্ছে বলা সম্ভব নয়। এত বড় একটা প্রোগ্রাম, খরচ তো হবেই।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত