টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামের নয় সরকারি স্কুলের ভর্তি পরীক্ষার আবেদন শুরু

চট্টগ্রাম, ২৯  নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: আজ মঙ্গলবার (২৯ নভেম্বর) দিনগত রাত ১২টা থেকে নগরীর নয় সরকারি স্কুলে ৫ম থেকে নবম শ্রেণির ভর্তি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক শিক্ষার্থীদের অনলাইনে আবেদন গ্রহণ শুরু হচ্ছে । আগামী ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত আগ্রহী শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। এবার ৩ হাজার ৬৩৩ আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে।

তবে গতবার এক আবেদনে ক্রমান্বয়ে সবকয়টি স্কুল পছন্দের সুযোগ থাকলেও এবার একটি আবেদনে একটি মাত্র স্কুল পছন্দ দিতে পারবে শিক্ষার্থীরা। সেক্ষেত্রে তিনটি ক্লাষ্টারে পরীক্ষায় অংশ নিতে হলে আলাদা ভাবে তিন বার আবেদন করতে হবে ছাত্রদের। তবে প্রতি ক্লাস্টার/ গ্রুপের অধীনে যেকোন একটি বিদ্যালয়ে আবেদন করতে পারবে। একইভাবে ভর্তিচ্ছু ছাত্ররা তিনটি এবং ছাত্রীরা দুটি ক্লাস্টারে আবেদন করতে পারবে।

ভর্তিচ্ছুরা (www.gsa.teletalk.com.bd) এই ওয়েবসাইটে গিয়ে তাদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে।

প্রতি ক্লাস্টারে অনলাইনে আবেদন করতে টেলিটকের মাধ্যমে দেড়শ টাকা ফি দিতে হবে। অর্থাৎ প্রত্যেক ভর্তিচ্ছু শিক্ষার্থী তিন ক্লাস্টারে আবেদন করলে তিনবার ফি দিতে হবে। ভর্তিচ্ছুরা অনলাইনে আবেদনপত্র সাবমিট করলে একটি ইউজার আইডি পাবে। ওই আইডি ব্যবহার করে টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর হতে এসএমএসের মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবে।

আগামী ২১ ডিসেম্বর ক গ্রুপের (সকালে ৫ম, ৭ম ও ৮ম এবং বিকেলে ৬ষ্ঠ শ্রেণির), ২৩ ডিসেম্বর খ গ্রুপের (সকালে ৫ম, ৭ম ও ৮ম এবং বিকেলে ৬ষ্ঠ শ্রেণির) ও ২৬ ডিসেম্বর গ গ্রুপের (সকালে ৫ম ও ৮ম এবং বিকেলে ৬ষ্ঠ শ্রেণির) এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে সকাল ১০টা থেকে ১২টা এবং বিকেল ২টা থেকে ৪টা পর্যন্ত।

চতুর্থ থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং নবম শ্রেণির ক্ষেত্রে অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফল ঘোষণার পর নবম শ্রেণির ভর্তি ফলাফল ঘোষণা করা হবে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বলেন, এবার নগরীর নয় সরকারি স্কুলকে তিনটি ক্লাস্টার/গ্রুপে ভাগ করা হয়েছে। অনলাইনের মাধ্যমে ৫ম থেকে নবম শ্রেণির ৩ হাজার ৬৩৩ আসনে মঙ্গলবার দিনগত রাত ১২টা থেকে ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। প্রতি আবেদনে টেলিটকের মাধ্যমে ১৫০ টাকা ফি দিতে হবে। অর্থাৎ প্রত্যেক ভর্তিচ্ছু ছাত্ররা ৩ বার আর ছাত্রীরা ২ বার আবেদন করার সুযোগ রয়েছে। এক ক্লাস্টারে একটি স্কুলে আবেদন করতে হবে।

তবে অনলাইনে আবেদনের সময় যারা কোটায় আবেদন করবে, তাদের অবশ্যই কোটার স্বপক্ষে প্রয়োজনীয় তথ্যাদি বা কাজগপত্র উল্লেখ করতে হবে বলেও জানান তিনি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের (মাউশি) নির্দেশনায় চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃপক্ষ মহানগরীর নয় সরকারি স্কুলকে এবার ৩ ক্লাস্টারে ভাগ করেছে।

এরমধ্যে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় বালিকা (বালক শাখা), ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়কে রাখা হয়েছে ‘ক ক্লাস্টারে’।

নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়কে (বালিকা শাখা) রাখা হয়েছে ‘খ ক্লাস্টারে’।

সরকারি মুসলিম হা্ই স্কুল ও চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়কে রাখা হয়েছে ‘গ ক্লাস্টারে ’।

মহানগরীর নয় সরকারি স্কুলে এবার পঞ্চম শ্রেণিতে ১৯৬০টি, ষষ্ট শ্রেণিতে ৬৩৮টি, সপ্তম শ্রেণিতে ৮০টি, অষ্টম শ্রেণিতে ২০৫টি, নবম শ্রেণিতে ৭৫০টি আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এরমধ্যে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শুধুমাত্র পঞ্চম শ্রেণির ৩২০ আসনে ছাত্রী ভর্তি করা হবে। কলেজিয়েট স্কুল এন্ড কলেজে শুধুমাত্র পঞ্চম শ্রেণির ৩২০ আসন ও নবম শ্রেণির ১৪০ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ১৬০ আসনে, ষষ্ট শ্রেণির ১৭৩ আসনে ও নবম শ্রেণির ১৪০ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ১৬০ আসনে, ষষ্ট শ্রেণির ১৮০ আসনে, অষ্টম শ্রেণির ৭০ আসনে ও নবম শ্রেণির ১৫০ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ২৪০ আসনে, অষ্টম শ্রেণির ৮০ আসনে ও নবম শ্রেণির ৮০ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ১৬০ আসনে, ষষ্ট শ্রেণির ১০০ আসনে ও নবম শ্রেণির ৬০ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। হাজী মুহাম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির ১৬০ আসনে, ষষ্ট শ্রেণির ৩০ আসনে, সপ্তম শ্রেণির ২০ আসনে ও নবম শ্রেণির ৪০ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির মোট ২০০ (ছাত্র ১০০ ও ছাত্রী ১০০) আসনে, ষষ্ট শ্রেণির ১৫৫ (ছাত্র ১১০ ও ছাত্রী ৪৫) আসনে, সপ্তম শ্রেণির ৬০ (ছাত্র ৩০ ও ছাত্রী ৩০) আসনে, অষ্টম শ্রেণির ৫৫ (ছাত্র ৪০ ও ছাত্রী ১৫) আসনে ও নবম শ্রেণির ৮০ (ছাত্র ৪০ ও ছাত্রী ৪০) আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শুধুমাত্র পঞ্চম শ্রেণির ২৪০ আসনে ও নবম শ্রেণির ৬০ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত