টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হাঙ্গেরীর পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চট্টগ্রাম, ২৭ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস)::  হাঙ্গেরী প্রেসিডেন্ট ড. জানোস এডার’র আমন্ত্রণে পানি সম্মেলন ২০১৬- এ অংশ নিতে বুদাপেস্টের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার রোববার সকাল ৯টায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে যাত্রা করেন তিনি। দিনের মধ্যভাগে বিমানটি বুদাপেস্টের ফিরেন্স লিজট আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে হাঙ্গেরি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে পররাষ্ট্রমন্ত্রী এ.এইচ. মাহমুদ আলী, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এবং একটি বাণিজ্য প্রতিনিধি দল এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী রাশেদ খান মেনন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, রেলমন্ত্রী মুজিবুল হক, চিফ হুইপ আ.স.ম. ফিরোজ, ৩ বাহিনীর প্রধান, আইজিপি এবং সংশ্লিষ্ট বেসামরিক-সামরিক কর্মকর্তারা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

হাঙ্গেরীতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর এবং বাংলাদেশে নিযুক্ত হাঙ্গেরীর রাষ্ট্রদূত জুলা পেথো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। এই সফরকালে ফোর সিজন্স হোটেল গ্রিসহাম প্যালেস বুদাপেস্টে অবস্থান করবেন প্রধানমন্ত্রী। বিমান থেকে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রাসহকারে ওই হোটেলে নেওয়া হবে।

৪ দিনের এ সফরে দুই দিনের বুদাপেস্ট ওয়াটার সামিটের (বিডাব্লিউএস-২০১৬) বিভিন্ন অধিবেশনে যোগদানের পাশাপাশি হাঙ্গেরীর প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন শেখ হাসিনা। দ্বিপক্ষীয় বৈঠকে দুই দেশের সরকারি-বেসরকারি পর্যায়ে চারটি সমঝোতা স্মারকে সই হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ.এইচ. মাহমুদ আলী।

জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের যৌথ উদ্যোগে গঠিত পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলের সদস‌্য শেখ হাসিনা। এ প্যানেলের অন্য সদস্যরা হলেন হাঙ্গেরি, মরিশাস, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, পেরু ও সেনেগালের রাষ্ট্রপতি এবং অস্ট্রেলিয়া, জর্ডান ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী।

বুদাপেস্ট সম্মেলনের মূল লক্ষ‌্য জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ‌্যমাত্রার পানি ও পয়ঃনিষ্কাশন সংক্রান্ত লক্ষ্যগুলো বাস্তবায়নে করণীয় নির্ধারণ এবং প্যারিস জলবায়ু চুক্তিতে অন্তর্ভুক্ত পানি সংশ্লিষ্ট বিষয়গুলোর অগ্রগতি পর্যবেক্ষণ। বাংলাদেশ ও হাঙ্গেরির মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ, পানি সম্পদ ব্যবস্থাপনা, কৃষি ক্ষেত্রে সহযোগিতার প্রসার এই সফরের অন‌্যতম লক্ষ‌্য।

আগামীকাল সোমবার পানি সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাঙ্গেরীর প্রেসিডেন্ট ও অন্যান্য সম্মানীয় অতিথিদের সঙ্গে একটি সাসটেইনেবল ওয়াটার সল্যুসন এক্সপো পরিদর্শন করবেন তিনি। সোমবার বিকেলে হাঙ্গেরীর প্রেসিডেন্ট জানোস এডার’র সঙ্গে সান্দর প্রেসিডেন্সিয়াল প্রাসাদে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

পরদিন শীর্ষ সম্মেলনের একটি উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা এবং প্রেসিডেন্ট জানোস এডার’র আমন্ত্রণে ওয়ার্কিং মধ্যাহ্নভোজে শরীক হবেন। এছাড়া হাঙ্গেরীর প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে কসুদ স্কয়ারে দ্বি-পক্ষীয় বৈঠকে মিলিত হবেন শেখ হাসিনা। সেখানে দুই পক্ষের মধ্যে বেশ কয়েকটি চুক্তি সই হবে। বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রী যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন।

আগামী মঙ্গলবার বুদাপেস্টে ‘হিরোস স্কয়ার’ পরিদর্শন এবং ফুল দিয়ে হাঙ্গেরী প্রতিষ্ঠায় জাতীয় বীর ও নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বুধবার সকালে দেশের উদ্দেশে বুদাপেস্ট ত্যাগ করবেন তিনি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত