টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চাঁদাবাজির প্রতিবাদে চট্টগ্রাম পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

aborudচট্টগ্রাম, ২৩  নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ থানার রহমান নগর এলাকায় গার্মেন্টস শ্রমিকদের মারধোর ও চাঁদ আদায়ের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে গার্মেন্টস শ্রমিকরা।

আজ বুধবার সকাল সাড়ে ১০টা থেকে পলিটেকনিক মোড়ে আনোয়ার ড্রেস মার্ক গার্মেন্টসের কয়েক হাজার শ্রমিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।
.

সরেজমিনে দেখা যায়, নগরীর ২ নাম্বার গেইট এলাকা থেকে পলিটেকনিক মোড় হয়ে বায়েজিদ বোস্তামী সড়ক বন্ধ করে রেখেছে আন্দোলনরত হাজার হাজার শ্রমিকরা। এতে তীব্র যানজট সৃষ্টি হয়েছে চট্টগ্রাম হাটহাজারী সড়কে। এসময় রোগী বহন করা একটি সিএনজি অটোরিকশাকে ভাঙচুর চালায় শ্রমিকরা।

আন্দোলনরত নারী শ্রমিক সাজেদা জানান, স্থানীয় কিছু সন্ত্রাসী দীর্ঘদিন যাবত্ গার্মেন্টস শ্রমিকদের কাছ থেকে চাঁদা আদায় করে আসছেন। চাঁদা দিতে দেরি হলে তারা শ্রমিকদের মারধোর করে। আজ সকালে স্থানীয় সন্ত্রাসীরা কয়েকজন গার্মেন্টস ইনচার্জ ও কয়েকজন শ্রমিককে মারধর করে আহত করেছে চাঁদার দাবীতে।

তিনি বলেন, আমরা আমাদের জীবনের নিরাপত্তা চাই বলে সড়ক অবরোধ করছি।
.
পোষাক শ্রমিক পারভেজ জানান, পলিটেনিক্যাল এলাকার ছাত্রলীগ যুবলীগের নেতাকর্মীর পরিচয় দিয়ে প্রতিমাসে শ্রমিকদের বেতন থেকে একহাজার/পাঁচশ টাকা করে চাঁদা নিয়ে যায়। দিতে না চাইলে তারা রাস্তাঘাটে মারধর করে, ধরে নিয়ে যায় নারী শ্রমিকদের নাজেহাল করে। পুলিশকে জানিয়ে কোন লাভ হয় না।

নগর পুলিশের উপ কমিশনার (উত্তর) আব্দুল ওয়ারিশ বলেন, শ্রমিকদের কাছ থেকে চাঁদাবাজির অভিযোগ পেয়েছিলাম।  তবে বিষয়টি এত গুরুতর সেটা জানতাম না।  এখন যখন জেনেছি চাঁদাবাজি বন্ধে এবং সন্ত্রাসী গ্রেফতারে যা যা করতে হয় সব করব।

‘আমরা ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বলেছি, আজকের পর থেকে তাদের আর কেউ ডিস্টার্ব করবে না।  আমরা সন্ত্রাসীদের বিরুদ্ধে অ্যাকশনে যাব।  এরপর শ্রমিকরা অবরোধ তুলে নিয়েছেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত