টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাইতুল ইজ্জতে বিজিবি-বিএসএফ যৌথ বর্ডার ম্যানেজমেন্ট কোর্স সম্পন্ন

শহীদুল ইসলাম বাবর
বিশেষ প্রতিনিধি

satkaniaচট্টগ্রাম, ২১  নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ সদস্যদের যৌথ সীমান্ত ব্যবস্থাপনা কোর্স-২০১৬ ও ইনফরমেশন এন্ড কিমিউনিকেশন টেকনোলজী কোর্স সম্পন্ন হয়েছে। কোর্সের সমাপনী দিন সোমবার বিজিবির একমাত্র টেনিং সেন্টার সাতকানিয়ার বাইতুল ইজ্জত বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড স্কুলে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষনে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন বাইতুল ইজ্জত বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড স্কুলের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম সাইফুল ইসলাম, পিএসসি, উক্ত কোর্স সমূহে সীমান্ত ব্যবস্থাপনা ও নিরাপত্তা সংশ্লিষ্ট এবং ইনফরমেশন এন্ড কিমিউনিকেশন টেকনোলজী বিষয়ে প্রশিক্ষন প্রদান করা হয়। কোর্স দুটিতে প্রশিক্ষক হিসেবে বিজিবির উর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও পুলিশ, মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর ও কাষ্টমস্ এর উর্ধ্বতন কর্মকর্তারা অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ফলে উভয় বাহিনীর প্রশিক্ষনার্থীগণ নিজেদের মধ্যে সীমান্তে দায়িত্ব পালনকালীন অর্জিত অভিজ্ঞতা বিনিময় এবং সীমান্ত অপরাধ প্রতিরোধে প্রয়োগিক বিভিন্ন সমস্যা মোকাবেলায় কার্যকর ও ফলপ্রসু উপায় অনুধাবনের সুযোগ পেয়েছেন।

এ প্রশিক্ষণ উভয়ন দেশের সীমান্ত সুরক্ষার অভিন্ন লক্ষে সীমান্তে চোরাচালান,মাদক, অস্ত্র, নারী ও শিশু পাচার, অবৈধ ভাবে সীমান্ত অতিক্রমসহ সব ধরনের অপরাধ প্রতিরোধে উভয় বাহিনীর জন্য সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হওয়ার পাশপাশি চোরাচালানী ও সীমান্ত অপরাধীদের প্রতিরোধে কৌশলগত দক্ষতা অর্জন,উভয় বাহিনীর প্রতি পারস্পরিক আস্থা, বন্ধুত্ব ও সৌহার্দপূর্ণ সুসর্ম্পক আরো জোরদার হবে বলে জানান ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাইফুল ইসলাম।

উক্ত অনুষ্ঠানে লে.কর্ণেল মুহাম্মদ খালিদ আইয়ুব, এমপিএইচ, লে. কর্ণেল মো. সাজ্জাদ হোসেন, পিএসসি, লে. কর্ণেল একেএম ইকবাল হোসেন,লে. কর্ণেল মো: মাহফুজুর রহমান, লে. কর্ণেল সাবিহা মাহবুবা, লে. কর্ণেল রেজিনা জেসমিন, মেজর মোহাম্মদ আবুল হাসান, মেজর মো. লিয়াকত হোসেন মোল্লা,মেজর মোহাম্মদ তারিকুল ইসলাম, ক্যাপ্টেন আহমদ নিবরাস খান, ক্যাপ্টেন মো. গাউস আঞ্জুমান ও এডি মো. আলী আজগর সরদার প্রমূখ উপস্থিত ছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত