টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পর্যটনে সাফল‌্যে চাই পরিকল্পনা: মেয়র নাছির

চট্টগ্রাম, ২০  নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): পর্যটন খাতে যথাযথ পরিকল্পনা গ্রহণ করে বাস্তবায়ন করতে পারলে বাংলাদেশ সাফল্য লাভ করতে পারে বলে মন্তব‌্য করেছেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

রোববার চট্টগ্রাম চেম্বারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে আয়োজিত ‘ইকো ট্যুরিজম’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এই মন্তব‌্য করেন তিনি। এফবিসিসিআই ও এফএনএফ বাংলাদেশ যৌথভাবে ‘রাউন্ডটেবিল অন ইকো-ট্যুরিজম’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, কক্সবাজারে হাজার হাজার পর্যটক যায়। কিন্তু সমুদ্র সৈকতের আশপাশে একটা টয়লেটও নেই। প্রয়োজন হলে হোটেল বা রিসোর্টে যেতে হচ্ছে। এই অবস্থা। এজন্য সংশ্লিষ্ট সংস্থা দায়ী। তারা যদি সঠিকভাবে দায়িত্ব পালন করতো তাহলে এই অবস্থা হতো না। নজরদারির যথেষ্ট অভাব আছে।

তিনি বলেন, মালদ্বীপের মতো একটি ছোট দেশ কেবল ইকো-ট্যুরিজমকে কাজে লাগিয়ে এগিয়ে যাচ্ছে। অথচ আমাদের দেশে প্রাকৃতিক সৌন্দর্য আরও অনেক বেশি। বাংলাদেশকে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বলা হলেও তা আমরা কাজে লাগাতে পারছি না। এটা আমাদের সীমাবদ্ধতা। কিন্তু এই সীমাবদ্ধতা নিয়ে আর কতদিন?

দেশের অর্থনীতি অনেকদূর এগিয়ে গেছে। দেশের পর্যটন শিল্পের সুযোগ ও সম্ভাবনাকে কাজে লাগিয়ে বিশ্বের দরবারে মাথা উচু করে দাঁড়াতে হবে।

তিন পার্বত্য জেলার পর্যটন খাতকে কাজে লাগাতে পারলে জাতীয় অর্থনীতিতে বড় অবদান রাখা সম্ভব হবে উল্লেখ করে তিনি বলেন, এজন্য অবকাঠামো উন্নয়নের পাশাপাশি পর্যটকদের থাকা-খাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।

বৈঠকে সূচনা বক্তব্য রাখেন এফবিসিসিআইর মহাসচিব মীর শাহাবুদ্দিন মোহাম্মদ। বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বারের সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক মাহফুজুল হক শাহ, এফএনএফ প্রতিনিধি ড. নাজমুল হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের প্রাক্তন ডিন অধ্যাপক হোসাইন কবির, মেরিন ফিসারিজ বিভাগের পরিচালক ড. শাহাদাত হোসেন, রাঙামাটি চেম্বার সভাপতি বেলায়েত হোসেন ভূঁইয়া।

বৈঠকে ইকো ট্যুরিজম নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. অনুপম হোসেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত