টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ভারতে রেলের বগি লাইনচ্যুত, মৃতের সংখ্যা বেড়ে ৯৭

চট্টগ্রাম, ২০ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): ভারতের উত্তরাঞ্চলে কানপুরের পুখরাইয়ার কাছে পাটনা-ইন্দোর এক্সপ্রেস রেলেও ১৪টি বগি লাইনচ্যুত হয়ে কমপক্ষে ৯৭ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও কমপক্ষে ২০০ জন। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানায় এনডিটিভি। প্রাথমিকভাবে ২০ জনের মৃত্যুর কথা বলা হলেও পরে নিহতের সংখ্যা বাড়তে থাকে। পুলিশ ও প্রশাসন আশঙ্কা করছে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। আহত এবং নিহতের বেশিরভাগই দুটি বগির বলে জানা যায়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, জাতীয় দুর্যোগ প্রতিরক্ষা দল ঘটনাস্থলের উদ্দেশে রওয়ানা করেছে। ধারণা করা হচ্ছে, ওই ১৪টি বগিতে কমপক্ষে ৫০০ যাত্রী ছিলেন। কানপুর থেকে প্রায় ১০০ কিলোমিটার অদূরে এই ঘটনা ঘটেছে। সেই সময়ে রেলের বেশিরভাগ যাত্রীই ঘুমিয়েছিলেন। টিভি ফুটেজে দেখা যায়, দুর্ঘটনা কবলিত বগিগুলো এতো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে যে একটি আরেকটির ভেতরে চলে যায়। রেলের হতভাগ্য যাত্রীরা বগির মধ্যে পিষ্ট হয়ে আটকে আছে। বগিগুলো উদ্ধারে ভারি যন্ত্রাংশ ব্যবহার করা হচ্ছে।

 জানা যায়, ট্রেনটি ইন্দোর থেকে পাটনা যাচ্ছিল। রবিবার ভোর তিনটার কিছু পরে মালাসার ও পুখরাইয়া স্টেশনের মাঝে ট্রেনটি লাইনচ্যুত হয়। একটি উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করেছে। ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছেন রেলের উচ্চপদস্থ কর্তারাও। নর্দান সেন্ট্রাল রেলওয়ের মুখপাত্র বিজয় কুমার এ খবর নিশ্চিত করে ‍জানান, চিকিৎসক ও রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন। রেলের লাইনচ্যুত হওয়া কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, একটি মেডিক্যাল টিম ঘটনাস্থলে পৌঁছেছে। অন্য যাত্রীদের যাতে নিরাপদে গন্তব্যে পৌঁছানো যায় তার জন্য বাসের ব্যবস্থা করা হযেছে। রেলের এস-২ কামরাটি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। রেল মন্ত্রী সুরেশ প্রভু টুইট করে বলেন, ঘটনা তদন্তে কমিটি গঠন করা হয়েছে। সেই সঙ্গে আহত এবং নিহতদের পরিবারকে ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে। এই ঘটনায় দায়ীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপেরও ঘোষণাও দেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটে পাটনা-ইন্দোর রেলের বগি লাইনচ্যুতের ঘটনায় ক্ষতিগ্রস্তদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত