টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মাফিয়া আর ডাকাত বলে বন্দরের উন্নয়ন বাধাগ্রস্ত করা যাবে না

23চট্টগ্রাম, ১৬ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): মাফিয়া আর ডাকাত বলে চট্টগ্রাম বন্দরের উন্নয়ন বাধাগ্রস্ত করা যাবে না উল্লেখ করে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, গত ৮ বছরে বন্দরের অবস্থান ২২ ধাপ এগিয়েছে।

বুধবার ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট (এনএমআই) মাঠে নবনির্মিত ট্রেনিজ হোস্টেল ভবনের উদ্বোধন ও ১৬তম ব্যাচের পার্সিং আউট অনুষ্ঠানে এসব কথা বলেন নৌমন্ত্রী।

নৌ-পরিবহনমন্ত্রী বলেন, এক সময় মংলা বন্দর লোকসানে ছিল। এ অবস্থা থেকে ফিরিয়ে বন্দরের উন্নয়ন করা হয়েছে। যন্ত্রপাতি কেনা হয়েছে। বন্দরের সক্ষমতা বেড়েছে। বিশ্বের ১০০টি বন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দর আগে ৯৬তম স্থানে ছিল।

চট্টগ্রাম বন্দর মাফিয়া ডাকাতদের হাতে জিম্মি বলা হলেও নৌমন্ত্রীর দাবি বন্দরের উন্নয়ন হচ্ছে। মাফিয়া বলুক আর ডাকাতই বলুক, যতই তাদের হাতে জিম্মি বলা হোক। চট্টগ্রাম বন্দরের উন্নয়ন হচ্ছে।

আগে নদী খননের জন্য আমাদের তেমন কোনো ড্রেজার ছিল না। বর্তমানে আমাদের ২১টি ড্রেজার আছে। আরো ২০টি কেনা হবে।

এনএমআইর নাবিকদের উদ্দেশ্যে নৌমন্ত্রী বলেন, ব্লু ইকোনমি আমাদের দেশের অর্থনীতিতে বড় পরিবর্তন আনতে পারে। তাই এ খাতে অর্থ উপার্জনের জন্য নাবিকদের এগিয়ে আসতে হবে। তাদের সাহসের সঙ্গে কাজ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সংসদ সদস্য এম এ লতিফ, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রফিকুল ইসলাম, বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল আজিম।

মতামত