টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বান্দরবানের দর্শনীয় স্থান স্বর্ণ মন্দির ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার

এস.এম ইসমাইল হাসান
বান্দরবান প্রতিনিধি 

bandarban-golden-templeচট্টগ্রাম, ১৪ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস)::  আগামী ১৬ নভেম্বর থেকে টানা ৯ মাস পর দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হচ্ছে বান্দরবানের অন্যতম দর্শনীয় স্থান বুদ্ধ ধাতু জাদি মন্দির (স্বর্ন মন্দির)। রবিবার রাতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দানোত্তম শুভ কঠিন চীবর দান উৎসবে বান্দরবান কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের ধর্মীয় গুরু উ প ঞা মহা থেরো (উচহ্লা ভান্তে) এ ঘোষণা দেন। দীর্ঘ ৯ মাস পর প্রশাসনের অনুরোধে পর্যটকদের ভ্রমণের জন্য এ দর্শনীয় স্থানটি উন্মুক্ত করে দেয়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। গত ২০ ফেব্রুয়ারী থেকে বান্দরবানের অন্যতম দর্শনীয় স্থান স্বর্ণ মন্দির পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে কর্তৃপক্ষ।

কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের ধর্মীয় গুরু উ প ঞা মহা থেরো (উচহ্লা ভান্তে) বলেন, বাংলাদেশের অন্যতম পর্যটন স্পট বান্দরবান। দর্শনীয় স্থান হিসেবে স্বর্ণ মন্দির পর্যটকদের কাছে খ্যাতি লাভ করেছে। পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করায় পর্যটকরা দর্শনীয় স্থান ভ্রমণ হতে বঞ্চিত হচ্ছে। তিনি আরও বলেন, এটি একটি পবিত্র ধর্মীয় স্থান। ধর্মীয় স্থানের পবিত্রতা রক্ষা করা সকলের দায়িত্ব। সুন্দর দর্শনীয় স্থান দেখার অধিকার সকলের রয়েছে। ধর্মীয় স্থানের পবিত্রতা নষ্ট হয় এমন কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

স্বর্ণ মন্দির পরিচালনা কমিটির সদস্য শিবু নাথ বলেন, প্রশাসনের অনুরোধে মন্দির এলাকায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার আশ্বাসে মন্দির কর্তৃপক্ষ পর্যটকদের উপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত নেয়।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন স্থান থেকে আসা পর্যটকরা বৌদ্ধ মন্দিরের পবিত্রতা নষ্ট, অসদাচারণ, ভান্তেদের হয়রানি মন্দিরের বিভিন্ন মূর্তি স্পর্শ করে পবিত্রতা নষ্টের পাশাপাশি মন্দিরের পূজার দ্রব্য ফেলে দেওয়া সহ জুতা নিয়ে মন্দিরে প্রবেশ করার কারণে স্বর্ণ মন্দির পরিচালনা কমিটি এই সিদ্ধান্ত নিয়েছিল। দীর্ঘ ৯ মাস পর প্রশাসনের হস্তক্ষেপে স্বর্ণ মন্দির প্রাঙ্গনে পর্যাপ্ত নিরাপত্তা প্রদানের আশ্বাসে দর্শনার্থীদের উপর আরোপিত নিষেধাজ্ঞার সিন্ধান্ত তুলে নেয় মন্দির কর্তৃপক্ষ।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত