টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জেলা জজ ও সচিবরা সমমর্যাদার

চট্টগ্রাম, ০৯ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): হাইকোর্টজেলা জজদের রাষ্ট্রীয় পদমর্যাদা নির্ধারণ করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে। রাষ্ট্রীয় পদমর্যাদাক্রম তালিকায় ১৬ নম্বরে থাকা সচিবদের সঙ্গে সমমর্যাদায় থাকবেন ২৪ নম্বরে থাকা জেলা জজরা। এবিষয়ে দেওয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল নিষ্পত্তি করে সাবেক প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির রায়ে এ ক্রম ঠিক করে দেওয়া হয়।

২০১৫ সালের ১১ জানুয়ারি এ রায় দেওয়া হয়। বৃহস্পতিবার এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়।

১৯৮৬ সালের ওয়ারেন্ট অব প্রিসিডেন্স-এর বৈধতা চ্যালেঞ্জ করে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের তৎকালীন মহাসচিব মো. আতাউর রহমান ২০০৬ সালে একটি রিট আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে ২০০৬ সালে জেলা জজদের পদমর্যাদা সচিবদের নিচে দেখানো কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দেয় হাইকোর্ট।

রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০১০ সালের ৪ ফেব্রুয়ারি দেওয়া রায়ে ৮টি নির্দেশনা দেওয়া হয়। এ নির্দেশনা অনুসারে ৬০ দিনের মধ্যে নতুন তালিকা তৈরি করতে নির্দেশ দেন হাইকোর্ট।

পরবর্তীতে এই রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আব্দুর রব চৌধুরী। হাইকোর্টে আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল মতিন খসরু, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও মো. আসাদুজ্জামান।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত