টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাঙ্গুনিয়ায় বিদ্যুতে বন্য হাতি হত্যার ফাঁদ ইউপি মেম্মারের

আব্বাস হোসাইন আফতাব
রাঙ্গুনিয়া প্রতিনিধি

unnamedচট্টগ্রাম, ০৯ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):  চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নের হরিহর ৩ নম্বর ওয়ার্ডের পাহাড়ী এলাকায় বিদ্যুতের তারে জড়িয়ে বন্য হাতির মৃত্যু হয়েছে। মৃত হাতিকে গর্তে লুকানোর চেষ্ঠার সহযোগিতায় বুধবার (৯ নভেম্বর)সন্ধ্যা ৭ টায় একজনকে আটক করা হয়েছে। স্থানীয় ইউপি মেম্বার পলাতক রয়েছে। বুধবার ভোররাতে এ ঘটনা ঘটে। মৃত বন্য হাতিকে পোষ্টমর্টেম করা হয়েছে। এ ব্যাপারে রাঙ্গুনিয়া থানায় বন্য প্রাণি রক্ষা আইনে দুইজনকে আসামী করে মামলা দায়ের করেছেন বনবিভাগ।

স্থানীয় ও থানায় দায়ের করা মামলার সূত্রে জানা গেছে, উপজেলার পদুয়া ইউনিয়নের হরিহর গ্রামের মো. নুরুন্নবী পুত্র ৩ নম্বর ওয়ার্ড মেম্বার মো. করিম হরিহর বিলের তার নিজের ধানক্ষেত রক্ষায় দীর্ঘদিন ধরে ধানি জমির চারপাশে বিদ্যুতের তার দিয়ে ফাঁদ পেতে রাখে। বুধবার (৯ নভেম্বর) ভোররাতে বন্য হাতির দল পাকা ধান ক্ষেতে নামলে বিদ্যুতের তারে জড়িয়ে ঘটনাস্থলে একটি হাতি মারা যায়। সকালে ওয়ার্ড মেম্বার মো. করিম মৃত হাতিটি স্থানীয় একটি পাহাড়ে ভ্যান গাড়ি করে নিয়ে একটি গর্তে লুকানোর চেষ্ঠা করে। এদিকে হাতি মৃত্যুর খবরে স্থানীয় বনবিভাগ একদল বনকর্মী নিয়ে হাতিটি উদ্ধার করে নিয়ে আসে। হাতির লুকানোর সহায়তায় ভ্যান গাড়ি চালক জনৈক মো. আবছার প্রকাশ আটক করা হয়েছে।

অভিযুক্ত ইউপি সদস্য মো. করিমের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্ঠা করলেও তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

বনবিভাগের রাঙ্গুনিয়া রেঞ্জ অফিসার প্রহলাদ চন্দ্র রায় জানান, এলাকার লোকজনের কাছে হাতির মৃত্যুর খবরে বিভিন্ন কৌশলে হাতিটির মৃত্যু রহস্য উদঘাটন করি। মৃত হাতিটি গর্তে লুকানোর চেষ্ঠার অভিযোগে আমরা একজনকে ধরে পুলিশে সোপর্দ করি। চট্টগ্রামের ভেটেরিনারী সার্জন আলিমুর রাজি হাতিকে পোষ্টমর্টেম করেছেন।

রাঙ্গুনিয়া থানার অফিসার ইনচার্জ মো. হুমায়ুন কবির জানান, হাতির মৃত্যুর ঘটনায় তদন্ত চলছে। রাঙ্গুনিয়া থানায় মামলা হয়েছে। একজনকে আটক করেছে পুলিশ।

রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামাল হোসেন জানান, বন্য হাতির মৃত্যুর খবরে স্থানীয় বনবিভাগকে বলা হয়েছে। বনবিভাগ এ বিষয়ে থানায় মামলা দায়ের করেছেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত