টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চবি সি-৩’র পরীক্ষা বাতিল, নতুন করে পরীক্ষা ২৫ নভেম্বর

চট্টগ্রাম, ০৯ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যবসায় প্রশাসন অনুষদের অধিভুক্ত `সি-৩` ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ।

আগামী ২৫ নভেম্বর সকালে এই ইউনিটের পুনঃপরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, গত ৩১ অক্টোবর অনুষ্ঠিত ব্যবসায় প্রশাসন অনুষদের অধীনে `সি-৩` ইউনিটের পরীক্ষার প্রশ্নপত্রে উত্তর চিহ্নিত ছিল অভিযোগ করে বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। এরপর আমি ওই পরীক্ষার সাক্ষাৎকার স্থগিত করে তদন্ত কমিটি গঠন করি। ওই তদন্ত কমিটির প্রতিবেদন দেখে এবং তদন্ত কমিটির সুপারিশক্রমে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২৫ নভেম্বর শুক্রবার সকালে এই ইউনিটের পুনঃপরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা প্রক্রিয়া নিয়ে প্রশ্ন ওঠায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ পরীক্ষার সময়সূচি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো হবে।

`যাদের অসর্তকতার কারণে এ সমস্যা সৃষ্টি হয়েছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা?` সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যেহেতু এটি অসতর্কতার কারণে হয়েছে, এতে কোনো ধরনের জালিয়াতির প্রমাণ পাওয়া যায়নি। সেক্ষেত্রে শাস্তির কোনো প্রশ্নই আসে না।

এর আগে গত ৩১ অক্টোবর এই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষা শেষে অভিযোগ উঠে প্রশ্নপত্রে `অভিনব কৌশলে` উত্তর চিহ্নিত ছিল। এরপরই এই ইউনিটের পরীক্ষায় উত্তীর্ণদের সাক্ষাৎকার স্থগিত করে অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়।

তদন্ত কমিটির সদস্য ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হেলাল উদ্দিন আহমেদ জানান, আমরা তদন্ত করতে গিয়ে পুরো প্রক্রিয়াটি গভীরভাবে পর্যবেক্ষণ করে দেখেছি। প্রশ্ন প্রণয়ন প্রক্রিয়ায় প্রথমে প্রশ্ন তৈরি করে উত্তরগুলো লাল কালি দিয়ে চিহ্নিত করা হয় ওএমআর মিশিনের সংযুক্ত করার জন্য। এরপর আরেকটি ফাইলে উত্তরপত্র চিহ্নিত ছাড়া প্রিন্ট দেওয়া হয়। ওই প্রিন্টটি ট্রেসিং পেপারে করা হয়। সেখানে ঝাপসার ব্যাপারটি বোঝা যায়নি। ওই প্রশ্নটি এভাবেই প্লেটে প্রিন্ট দেওয়া হয়। এখানেই দায়িত্বরতদের অসতর্কতা ছিল। প্রশ্নের চূড়ান্ত কপি তারা চেক করে দেখেননি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত