টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বিজয় ভাষণে এক ‘অন্য ট্রাম্প’

worldচট্টগ্রাম, ০৯ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): বিজয় নিশ্চিতের পর দেখা মিলল এক অন্য ট্রাম্পের। প্রার্থিতা পাওয়ার পর থেকে নির্বাচনী প্রচারণা চালানোর সময় পর্যন্ত তিনি রচনা করেছেন বিদ্বেষের ব্যাকরণ। অভিবাসী আর মুসলমানদেরকে ঘৃণাবাদী দৃষ্টিতেই দেখেছেন তিনি। সেই ট্রাম্পই বিজয় ভাষণে এসে যেন অন্য মানুষে রূপান্তরিত হলেন।

নির্বাচিত হওয়ার পর মার্কিনিদের ধন্যবাদ জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আমেরিকার জনগণকে ধন্যবাদ জানাই আমার এই দলের ওপর বিশ্বাস রাখায়। আমাকে প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত করায়। যে নেতৃত্ব আমেরিকাকে মহান করে গড়ে তুলবে।’

তিনি জানান, তিনি তার প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের কাছ থেকে ফোন পেয়েছেন। হিলারি তাকে অভিনন্দন জানিয়েছেন।

ট্রাম্প জানান, তিনিও হিলারি ও তার পরিবারকে ধন্যবাদ জানিয়েছেন মার্কিন নির্বাচনের মতো কঠিন লড়াইয়ে অংশ নেয়ার জন্য।

প্রেসিডেন্ট নির্বাচনের এ লড়াইকে তিনি দীর্ঘ ও কঠিন হিসেবে আখ্যা দেন। নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান।

ট্রাম্প আরো বলেন, তিনি সব আমেরিকান নাগরিকের প্রেসিডেন্ট হতে চান।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার বিজয় ভাষণে ঐক্য ও ন্যায়কে গুরুত্ব দেন।

সবাইকে নিয়ে নতুন যুক্তরাষ্ট্র গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এ ছাড়া আমেরিকা ও বিশ্বের সব মানুষের সঙ্গে ন্যায় আচরণ করার কথা বলেছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পর নিউ ইয়র্কে নিজ কার্যালয়ে ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের উদ্দেশে বিজয় ভাষণ দেন।

তার বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি আমেরিকাকে বিভক্ত করে ফেলেছেন। ঘৃণা ও সহিংসতা ছড়াচ্ছেন। সেই বিষয়টি তার বিজয় ভাষণে গুরুত্ব পেল এবং তিনি নিশ্চয়তা দিলেন, ঐক্যবদ্ধভাবে দেশ পরিচালনা করবেন তিনি আর তার সময়ে সবাই ন্যায় বিচার পাবে।

বিজয় ভাষণের সময় হিলারি তার প্রচারশিবির, ক্যাম্পেইন ম্যানেজার, সমর্থক, ভোটার ও তার পরিবারের সদস্যদের ধন্যবাদ জানান। উচ্ছ্বসিত ট্রাম্প বললেন, যুক্তরাষ্ট্রের হারানো গৌরব তিনি ফিরিয়ে আনবেন।

ট্রাম্প বলেছেন, বিভেদ ছেড়ে এখন ঐক্যের সময়। তিনি সব আমেরিকানের প্রেসিডেন্ট হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

সব হিসাব-নিকাশ পাল্টে দিয়ে হোয়াইট হাউসে যাচ্ছেন ট্রাম্প। তিনি হচ্ছেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট।

 

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত