টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কৌশলগত বিনিয়োগকারী চেয়েছে সিএসই

চট্টগ্রাম, ০৯ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): কৌশলগত বিনিয়োগকারী নিতে আগ্রহপত্র আহ্বান করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। মঙ্গলবার সিএসইর ওয়েবসাইট এবং সংবাদপত্রে বিজ্ঞাপনের মাধ্যমে আহ্বান করা হয়।

স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনা আলাদা করা বা ডিমিউচুয়ালাইজেশন আইনের বিধান অনুযায়ী, আগামী ডিসেম্বরের মধ্যে কৌশলগত বিনিয়োগকারীর কাছে শেয়ার বিক্রির বাধ্যবাধকতা রয়েছে। বিধান অনুযায়ী, ডিমিউচুয়ালাইজেশন-পরবর্তী স্টক এক্সচেঞ্জের সর্বোচ্চ ২৫ শতাংশ বরাদ্দ কৌশলগত বিনিয়োগকারীর জন্য। আর এ উদ্দেশ্যেই আগ্রহপত্র আহ্বান করা হয়েছে।

আগ্রহপত্র বলা হয়, ডিমিউচুয়ালাইজেশন স্কিম অনুসারে বিদেশি কোনো স্টক এক্সচেঞ্জ, খ্যাতনামা আর্থিক, দেশি বিদেশি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, প্রযুক্তি প্রতিষ্ঠান,মূলধনী বিনিয়োগকারী প্রতিষ্ঠান অথবা ওই জাতীয় প্রতিষ্ঠান স্টক এক্সচেঞ্জের কৌশলগত বিনিয়োগকারী হতে পারবে।

আন্তর্জাতিক বিনিয়োগ ব্যাংক অথবা আন্তর্জাতিক কোনো বিনিয়োগ ব্যাংকের সঙ্গে যৌথভাবে স্থানীয় যে কোনো প্রতিষ্ঠান কৌশলগত বিনিয়োগকারী হতে আগ্রহপত্র জমা দিতে পারবে।

উন্নততর প্রযুক্তিসুবিধা, ব্যবস্থাপনাগত ও ব্যবসা উন্নয়নে পরামর্শক সেবা পাওয়াই কৌশলগত বিনিয়োগকারী নেওয়ার প্রধান উদ্দেশ্য।

আগ্রহীদেরকে আগামী ২৪ নভেম্বরের মধ্যে খামবন্ধ আগ্রহপত্র জমা দিতে বলা হয়েছে।

এর আগে দেশের প্রথম স্টক এক্সচেঞ্জ ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে ভালো সাড়া পাওয়া যায়। ডিএসইর কৌশলগত অংশীদার হতে বিশ্বের অন্যতম প্রধান শেয়ারবাজার নাসডাক, বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি), কমনওয়েলথ ডেভেলপমেন্ট করপোরেশন (সিডিসি), সুইডেনভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান ব্রামার্স অ্যান্ড পার্টনার্স, জার্মানিভিত্তিক কেএফডব্লিউ, হংকংভিত্তিক কিংস ওয়ে ক্যাপিটাল ও দেশীয় প্রতিষ্ঠান স্কয়ারের সমন্বয়ে গঠিত কনসোর্টিয়াম ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হতে আগ্রহ প্রকাশ করে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত