টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কংগ্রেসের দুই কক্ষ রিপাবলিকানদের হচ্ছে

worldচট্টগ্রাম, ০৯ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: মিডিয়া জরিপে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন এগিয়ে থাকলেও বাস্তবতা ভিন্ন। এখন জরিপ উল্টে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এগিয়ে। এমনকি সিনেট ও হাউজ অব রিপ্রেজেনটেটিভেও সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে তার দল। এমন সম্ভাবনা প্রাথমিক ফল ঘোষণা থেকে জানা যাচ্ছে। খবর রয়টার্স।

এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে বিভিন্ন রাজ্যের আংশিক ফলাফল ঘোষণা করা হচ্ছে। অবশ্য কয়েকটি অঙ্গরাজ্যের পুরো ফলফলা ঘোষণা করে দেয়া হয়েছে। প্রাথমিক ফলাফলে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের চাইতে অল্প ব্যবধানে এগিয়ে আছে। সুইং স্টেটে বলে পরিচিত ওহাইও, ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, পেনসেলভেনিয়া, নিউ হ্যাম্পশায়ার ও ভার্জিনিয়া রাজ্যগুলোর ফল এখনো আসেনি। এসব রাজ্যের ফল যেখানে যাবে তারাই নির্বাচনে জয়ী হবে।

আমেরিকার নির্বাচনের আরেকটি বিষয় হচ্ছে ইলেকটোরাল কলেজ। এতে ট্রাম্প ১২৫ ও হিলারি ১০৪টি ইলেকটোরাল ভোট পেয়েছে। কংগ্রেসের দুই কক্ষে রিপাবলিকানদের জয়ের সম্ভাবনা তৈরি হতে দেখা যাচ্ছে। সিনেটে রিপাবলিকানরা ইতিমধ্যে ৪টি আসন পেয়েছে, অন্যদিকে ইলিনয়ের সিনেট আসনে জয় পেয়েছেন ডেমোক্রেটিক পার্টির সদস্য। এদিকে ফ্লোরিডার সিনেট সদস্যপদ ধরে রেখেছেন রিপাবলিকানপার্টির মার্কো রুবিও, ওহিও রব পোর্টম্যান। এরা দুইজন পুনরায় সিনেটর হিসেবে জয় পেয়েছেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত