টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চাকুরী স্থায়ী করণ না হওয়া পর্যন্ত কর্মবিরতির ডাক

রাউজান পল্লী বিদ্যুৎ অফিসে মিটার রিডার ও ম্যসেঞ্জারদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

এস.এম. ইউসুফ উদ্দিন
রাউজান প্রতিনিধি 

raozanচট্টগ্রাম, ০৭ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):  চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২ অফিসের কয়েক শতাধিক মিটার রিডার ও ম্যাসেঞ্জার চাকুরি স্থায়ী করণের দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করেছে।

 মঙ্গলবার সকাল সাড়ে দশটায় চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর অফিসের প্রধান কার্যালয়ের সামনে মিটার রিডার ও ম্যাসেঞ্জার ঐক্য পরিষদ এই কর্মসূচী পালন করে। এতে চট্টগ্রাম পল­ী বিদ্যুৎ সমিতি-২ এর রাউজান সদর অফিস, রাঙ্গুনিয়া ও ফটিকছড়ি জোনাল অফিসে কর্মরত মিটার রিডার ও ম্যাসেঞ্জাররা অংশ গ্রহণ করেন। আন্দোলনকারী একরামুল হক, আনিসুর রহমান বলেন ‘পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নীতিমালা অনুযায়ী চুক্তি অনুযায়ী মিটার রিডার ও ম্যাসেঞ্জাররা সর্বোচ্চ ৯ বছর চুক্তি সম্পাদন করতে পারে। সন্তোষজনকভাবে চাকুরি সম্পাদন করলে অন্য সমিতিতে নিয়োগ পরীক্ষা ছাড়াই নিয়োগ এবং এভাবে ৫৫ বছর পর্যন্ত একজন মিটার রিডার ও ম্যাসেঞ্জার চাকুরি করতে পারার বিধান রয়েছে। তাছাড়া বর্তমান সরকারের আমলে ২০১৩ সালে শ্রম সংশোধনী আইনের ৪নং ধারার ১১নং উপধারায় কোন স্থায়ী প্রতিষ্ঠানের জন্য অস্থায়ী কর্মচারী, দৈনিক ভিত্তিক ও চুক্তিভিত্তিক শ্রমিক নিয়োগ দেয়া যাবেনা। কিন্ত মিটার রিডার ও ম্যাসেঞ্জাররা অস্থায়ীভাবে আছে। এ অবস্থায় চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-২’র আওতাভূক্ত ৫টি অফিসে কর্মরত কর্মরত মিটার রিডার ও ম্যাসেঞ্জাদের অনেকের তিন বছর চাকুরির মেয়াদ শেষে কর্তৃপক্ষ চুক্তি নবায়ন এবং চাকুরী নিয়মিত করছেনা।’

এ প্রসঙ্গে ভারপ্রাপ্ত জেনারেল ম্যানেজার মোমিনুল ইসলাম বলেন ‘পূর্বের যে নীতিমালা ছিল, তাতে কিছুটা পরিবর্তন হয়েছে। সেকারনে কিছু কিছু মিটার রিডার ও ম্যাসেঞ্জারদের চাকুরি নবায়ন করা হচ্ছেনা।’ অর্নিদিষ্টকালের কর্মবিরতির এক পর্যায়ে এক বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন একরামুল হক, আনিসুর রহমান, উজ্জ্বল দাশগুপ্ত, মিজানুর রহমান, জহুরুল হক, আফজাল আহমেদ, বিকাশ নাথ, খোরশেদ আলম, আবুল কালাম, আশীষ কুমার, রবিউল হোসেন, মো. ফিরোজ, আলী আজম, কুতুব উদ্দিন, মাহাবুল আলম প্রমূখ।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত