টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আর মাত্র কয়েক ঘণ্টা

চট্টগ্রাম, ০৮ নভেম্বর (সিটিজি টাইমস): : আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। তার পরেই শুরু হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। দীর্ঘস্থায়ী ও নজিরবিহীন নির্বাচনী প্রচার শেষে আজ মঙ্গলবার ভোটগ্রহণ করা হবে।

যুক্তরাষ্ট্রের নাগরিকেরা দুই প্রার্থী ডেমোক্রেটিক দলের হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পের মধ্য থেকে তাদের ৪৫তম প্রেসিডেন্ট বেছে নেবেন।

ভোটাররা প্রেসিডেন্টের পাশাপাশি একটি নতুন কংগ্রেস ও সিনেটের এক-তৃতীয়াংশ সদস্যও নির্বাচন করবেন। শেষ মুহূর্তের জরিপে হিলারি ক্লিনটনের চেয়ে চার পয়েন্ট পিছিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প।

তবে এফবিআই দ্বিতীয় দফা ই-মেইল বিষয়ে তদন্তে নামলে বিপাকে পড়েন হিলারি ক্লিনটন। নানা বিতর্কে পিছিয়ে পড়া রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এই ফাঁকে জনমত জরিপে এগিয়ে যান। কিন্তু ভোটের একদিন বাকি থাকতেই এফবিআই হিলারিকে নির্দোষ বললে উদ‌্যম ফিরে পান হিলারি।

হিলারির ই-মেইলে অপরাধমূলক কিছু পাওয়া যায়নি- রোববার এফবিআই এ কথা বলার পর শেষ মুহূর্তের প্রচারে ‘ব‌্যাটলগ্রাউন্ড’ রাজ‌্যগুলোতেই সময় দিচ্ছেন হিলারি।

ইতিহাস গড়ে দেশের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার প্রত্যাশায় রয়েছেন তিনি। পিটার্সবার্গে হিলারি বিভাজন ঘুচিয়ে ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র গড়ার আহ্বান জানান।

এদিকে প্রচাররের শেষ দিনে ফ্লোরিডায় ট্রাম্প বলেছেন, তাকে ভোট দিয়ে একটি দুর্নীতিবাজ রাজনৈতিক চক্রকে প্রত্যাখ্যানের এটিই শেষ সুযোগ।

এদিকে হিলারি ক্লিনটনের ই-মেইলে বেআইনি কিছু নেই- রোববার এফবিআইয়ের এমন ঘোষণার পর নানা দেশের স্টক মার্কেটের ঊর্ধ্বগতি হয়েছে। ওয়াল স্ট্রিটে শেয়ারগুলো দুই শতাংশ বেশি বৃদ্ধি পেয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত