টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাদ পড়াদের ভোটার করবে ইসি

চট্টগ্রাম, ০৮ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): যেসকল নাগরিকের ভোটার হওয়ার বয়স থাকা সত্ত্বেও বিভিন্ন কারণে এখনো ভোটার হতে পারেননি তাদেরকে ভোটার করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদের সভাপতিত্বে বুধবার বৈঠক করবে কমিশন।

জানতে চাইলে ইসির উপ-সচিব মো. নুরুজ্জামান তালুকদার বলেন, গত বছর যে ভোটার তালিকা হালনাগাদ করা হয়েছে সেখানে বয়স থাকা সত্ত্বেও যারা ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারেননি। কমিশন তাদের জন্য আবার ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ কমিশন মনে করে গত হালনাগাদে ভোটারযোগ্য অনেক নাগরিকই ভোটার তালিকায় নিবন্ধিত হয়নি।

এই হালনাগাদে যাদের জন্ম ১ জানুয়ারি ১৯৯৯ বা তার পূর্বে অথচ ভোটার তালিকা হালনাগাদ ২০১৫-২০১৬ কার্ডক্রমে নিবন্ধন করা হয়নি তাদেরকে নিবন্ধিত করে আগামী ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

কবে, কোথা থেকে এ নিবন্ধনের কাজ শুরু করা হবে তা ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

গত ৩১ জানুয়ারি ভোটার তালিকা প্রকাশ করে ইসি। ওই হালনাগাদ কার্যক্রমে ইসির টার্গেট ৭২ লাখ থাকলেও নিবন্ধিত হয় প্রায় ৪৪ লাখ ৩৩ হাজার নাগরিক।

উল্লেখ্য, ২০০৮ সালে প্রথম ছবিযুক্ত ভোটার তালিকা প্রকাশ শুরু হয়। সে সময় ৮ কোটি ১০ লাখের বেশি নাগরিককে তালিকাভুক্ত করে জাতীয় পরিচয়পত্রও দেওয়া হয়। ইতোমধ্যে ২০১০, ২০১২, ২০১৪ ও ১৬ সালে ভোটার তালিকা প্রকাশ করে ইসি।

সর্বশেষ হালনাগাদ অনুযায়ী দেশের মোট ভোটার সংখ্যা ৯ কোটি ৯৮ লাখ ৯৮ হাজার ৫৫৩ জন। এর মধ্যে পুরুষ ৫ কোটি ৩ লাখ ২০ হাজার ৩৬২ জন এবং নারী ভোটার ৪ কোটি ৯৫ লাখ ৭৮ হাজার ১৯১ জন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত