টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শিকলবাহার নতুন বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যাচ্ছে ডিসেম্বরে

ctgচট্টগ্রাম, ০৭ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): চট্টগ্রামের শিকলবাহা এলাকায় নির্মিত ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন নতুন একটি বিদ্যুৎকেন্দ্র ডিসেম্বরে উৎপাদনে যাচ্ছে।

৩১ ডিসেম্বর এই কেন্দ্র থেকে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে। ডুয়েল ফুয়েল এবং কম্বাইন্ড সুবিধার এই বিদ্যুৎকেন্দ্রে সর্বাধুনিক প্রযুক্তির সন্নিবেশ ঘটানো হয়েছে।

শিকলবাহা বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, শিকলবাহা ৬০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের পাশে ২০১২ সালে একটি অত্যাধুনিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়। ২০১৩ সালের ১৯ ফেব্রুয়ারি একনেকে প্রকল্পটি অনুমোদন লাভ করে। ২০১৫ সালের ১৭ এপ্রিল প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয়। ভারতের এলএনটি নামের একটি প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবায়ন করছে।

তিনি আরো বলেন, ডুয়েল ফুয়েল ব্যবহার করে এই বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন চলবে। ডিজেল অথবা গ্যাস যে কোন একটি জ্বালানি ব্যবহার করে কেন্দ্রটিতে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। আর গ্যাস বা ডিজেল পোড়ানোর সময় যে স্টিম তৈরি হবে তা দিয়ে উৎপাদিত হবে আরো ৭৫ মেগাওয়াট বিদ্যুৎ। আগামী ৩১ ডিসেম্বর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ ন্যাশনাল গ্রিডে দেওয়া হবে। বাকি ৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হবে আগামী বছরের জুনে।

এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় হচ্ছে ২ হাজার ২২ কোটি ৪২ লাখ ৩১ হাজার টাকা। প্রকল্পটিতে সরকার অর্থায়ন করছে ৩৭১ কোটি ১৬ লাখ টাকা। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিজস্ব তহবিল থেকে যোগান দিচ্ছে ২৭৫ কোটি ৮ লাখ টাকা। বাকি টাকা সাহায্য হিসেবে চার দেশ সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি), কুয়েত ফান্ড, আবুধাবী ফান্ড ও ওপেক থেকে যোগান দেওয়া হচ্ছে। এই চার দেশ থেকে পাওয়া যাচ্ছে ১ হাজার ৩৭৫ কোটি ৫৩ লাখ টাকা।

প্রকল্পের তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রকৌশলী এম এ আজিম বলেন, ‘আমরা বিভিন্ন বিষয়ে পরীক্ষা নিরীক্ষা করেছি। আগামী ডিসেম্বরেই প্রকল্পটিতে বাণিজ্যিক উৎপাদন শুরু হবে।’

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত