টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জাতীয় অধ্যাপক এম আর খান আর নেই

mrkhanচট্টগ্রাম,  ০৫  নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: প্রখ্যাত চিকিৎসক ও জাতীয় অধ্যাপক ডা. এম আর খান আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার বিকেল সাড়ে চারটার দিকে তার মৃত্যু হয়। এম আর খানের ব্যক্তিগত সহকারী এসএম সেলিম এ তথ্য নিশ্চিত করেছেন।

দীর্ঘদিন ধরেই তিনি বার্ধক্যজনিত নানা অসুখ নিয়ে সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। হাসপাতাল সূত্রে জানা যায় তিনি উচ্চ রক্তচাপ, হৃদরোগ, শ্বাসকষ্ট, পেটের গ্যাস্ট্রিকজনিত সমস্যা, ব্রেন স্ট্রোক, হাড্ডিক্ষয়সহ বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। তাছাড়া গত কয়েক মাসে তার একাধিক অপারেশনও হয়।

১৯২৮ সালের ১ আগস্ট সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন এম আর খান। বাংলাদেশের শিশু চিকিৎসার পথিকৃৎ তিনি। পেনশনের টাকা দিয়ে গড়েন ডা. এম আর খান-আনোয়ারা ট্রাস্ট। দুস্থ মা ও শিশুর স্বাস্থ্যসেবা, তাদের আর্থিক-সামাজিক অবস্থার উন্নয়নে এ ট্রাস্টের মাধ্যমে তিনি নিরন্তর কাজ করে গেছেন। তার উদ্যোগে গড়ে ওঠে শিশুস্বাস্থ্য ফাউন্ডেশন। প্রতিষ্ঠা করেছেন শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল, সাতক্ষীরা শিশু হাসপাতাল, যশোর শিশু হাসপাতাল, সাতক্ষীরা ভোকেশনাল ট্রেনিং সেন্টার, রসুলপুর উচ্চবিদ্যালয়, উত্তরা উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা সেন্ট্রাল হাসপাতাল, নিবেদিতা নার্সিং হোমসহ আরও বহু প্রতিষ্ঠান।

এ ছাড়া এম আর খান দেশ থেকে পোলিও দূর করতে উদ্যোগী ভূমিকা রাখেন। কাজ করেছেন ধূমপানবিরোধী আন্দোলনের প্রতিষ্ঠান ‘আধূনিক’-এর প্রতিষ্ঠালগ্ন থেকে। পেয়েছেন ম্যানিলা এ্যাওয়ার্ড, একুশে পদক ও স্বাধীনতা পদক।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত