টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে আয়কর মেলায় ৪ দিনে আদায় ২৭১ কোটি টাকা

চট্টগ্রাম, ০৩ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: সারা দেশেই চলছে আয়কর মেলা। গতকাল ছিল মেলার চতুর্থ দিন। অন্যান্য বছরের মতো এবারও জমে উঠেছে এই মেলা। রাজধানীর মতো বন্দরনগরী চট্টগ্রামে আয়কর রিটার্ন জমা দেওয়ায় ব্যাপক উৎসাহ লক্ষ্য করা গেছে।

আয়কর মেলার চতুর্থ দিনে চট্টগ্রামের চার কর অঞ্চল ও এক জরিপ অঞ্চল এবং সীতাকুন্ড, চকরিয়া ও কক্সবাজার এলাকা থেকে কর আদায় শত কোটি টাকা ছাড়িয়েছে।

গতকাল শুক্রবার পর্যন্ত গত চারদিনে বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলসমূহ থেকে কর খাতে রাজস্ব আয় হয়েছে ২৭১ কোটি ৬৫ লাখ ৭ হাজার ৫৫২ টাকা। এর মধ্যে কেবল চতুর্থ দিনে কর আদায় হয়েছে একশ কোটি ৯৫৪ টাকা।

আলোচ্য ৪ দিনে রিটার্ন জমা পড়েছে ১ হাজার ৯৮১টি। মেলা থেকে সেবা নিয়েছেন ৪৯ হাজার ৫৯ জন করদাতা।

আর এই সময়ে নতুন ইটিআইএন নিয়েছে ২০৫ জন এবং রি-রেজিস্ট্রেশন করেছেন ৪জন।

মেলা কমিটি সূত্র জানায়, প্রথম দিনে সংগ্রহ হয়েছিল ৩০ কোটি ৭৯ লাখ ৩২২ টাকা। দ্বিতীয় ও তৃতীয় দিন কর আদায় হয়েছিল যথাক্রমে ৭০ কোটি ৫৮ লাখ ১২ হাজার ৩৪৯ টাকা ও ৭১ কোটি ৬ লাখ ১৪ হাজার ৯২৭ টাকা।

মেলার প্রথম দিনে ১৭ হাজার ৩৬২ জন, দ্বিতীয় দিন ৪০ হাজার ৯৬৪জন এবং তৃতীয় দিন ৪৪ হাজার ৪০৯ জন সেবা নিয়েছিল।

মেলার আহ্বায়ক (তথ্য ও ব্যবস্থাপনা) এবং চট্টগ্রাম কর আপিল অঞ্চলের অতিরিক্ত কর কমিশনার মো. মাহমুদুর রহমান বলেন, আমরা শুধুই শুধু ট্যাক্সই আদায় করছি না, একই সাথে ব্যবসা, বিনিয়োগ ও জনবান্ধব পরিবেশ তৈরিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

আয়কর যারা দিচ্ছে তাদেরকে ব্যবসাটি ও বিনিয়োগবান্ধব পরামর্শ দিচ্ছি। যাতে করে দেশে নতুন বিনিয়োগকারী তৈরি হয়।

তিনি আরও বলেন, অন্য দিনের তুলনায় শুক্রবারে আয়কর আদায় বেশি হয়েছে। আয়কর আদায় আরও বেশি হত যদি বিরূপ আবহাওয়া না থাকত। অনেকেই বিরূপ আবহাওয়ার কারণে মেলায় আসেনি।

উল্লেখ্য, সাত দিনব্যাপী এ মেলায় চট্টগ্রাম অঞ্চল হতে নয় হাজার ৫৫০ কোটি টাকার কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত