টক অব দ্য চট্টগ্রাম
Ad2

৭ নভেম্বর বিপ্লব নয়, গণহত্যা চালানো হয়েছিল: হানিফ

চট্টগ্রাম,  ০৪  নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, ক্ষমতা কুক্ষিগত করতে ১৯৭৫ সালের ৭ নভেম্বর সেনাবাহিনীতে গণহত্যা চালানো হয়েছিল।

তিনি বলেন, এই দিনটিতে কথিত বিপ্লব ও সংহতি দিবস হিসেবে পালন গণহত্যাকে সমর্থন করার সামিল।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রমেশ চন্দ্র মজুমদার অডিটোরিয়ামে জেল হত্যা দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনায় হানিফ এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ।

হানিফ বলেন, ‘বিএনপি নাকি ৭ নভেম্বরকে বিপ্লব দিবস হিসেবে পালন করতে চায়। ৭ নভেম্বর কীসের বিপ্লব হয়েছিল? বিপ্লব হলে একটা আদর্শ থাকতে হয়। কোন আদর্শ দিয়ে সেদিন বিপ্লব হয়েছিল? ওই দিনকে সৈনিক হত্যা দিবস পালন করা উচিত।’

তিনি আরো বলেন, ‘জিয়াউর রহমান তার ক্ষমতাকে কুক্ষিগত করার জন্য নির্বিচারে সেদিন সৈনিকদের হত্যা করেছিল। প্রায় ১২০০ সৈনিককে সেদিন হত্যা করা হয়েছিল। তাই এটা আসলে গণহত্যা দিবস। এই দিবস যারা পালন করে তারা আসলে পাকিস্তানের প্রেতাত্মা হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে চায়।’

অধ্যাপক অধীর চন্দ্র সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ও বাংলাদেশ বার কাউন্সিলের সহ-সভাপতি আব্দুল বাসেত মজুমদার প্রমুখ।

– See more at: http://www.m.rtnn.net//newsdetail/detail/1/1/158484#sthash.1Qy7miuM.dpuf

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত