টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রাঙ্গুনিয়ায় বাল্যবিয়ের অপরাধে কাজী ও কনের বাবা কারাগারে

আব্বাস হোসাইন আফতাব
রাঙ্গুনিয়া প্রতিনিধি

চট্টগ্রাম,  ০৪  নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: রাঙ্গুনিয়ায় বাল্যবিয়ের অপরাধে কাজী ও কনের বাবাকে এক মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। কনে ও কনের মাকে এক হাজার টাকা করে জরিমানা প্রদান করা হয়েছে। শুক্রবার(৪ নভেম্বর) রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ কামাল হোসেন কনের ১৮ বছর পূর্ন না হওয়ায় কনেসহ জড়িত সকলকে এ দন্ড প্রদান করেন। রাঙ্গুনিয়া থানার পুলিশ কাজী ও কনের পিতাকে গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ করেছে।

জানা গেছে, রাঙ্গুনিয়া উপজেলার লালানগর ইউনিয়নের কাজী পাড়া গ্রামের আরব আমিরাত প্রবাসী মো. আনোয়ারের কন্যা ও উত্তর রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রীর শুক্রবার(৪ নভেম্বর)ইছাখালী আপন কমিউনিটি সেন্টারে আনুষ্ঠানিকভাবে বিয়ে হওয়ার কথা ছিল। স্থানীয় সংবাদের ভিত্তিতে ইউএনও বৃহস্পতিবার বিকালে উত্তর রাঙ্গুনিয়া উচ্চ বিদ্যালয়ে উপস্থিত হয়ে মেয়ের মা-বাবাকে বিদ্যালয়ে ডেকে নিয়ে মেয়েকে বাল্য বিয়ে না দেওয়ার জন্য সতর্ক করে দেন। গত কয়েকদিন আগে স্থানীয় একটি মাজারে গোপনে বর ও কনের আক্দ ও বিয়ে রেজিষ্ট্রার করা হয়েছিল। কিন্তু তারা আক্দ হওয়ার বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে গোপন রেখে মেয়ের আনুষ্ঠানিকভাবে বিয়ের আয়োজন করায় শুক্রবার (৪ নভেম্বর) ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট তাদেরকে উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসে ডেকে কনে ও কনের মাকে এক হাজার টাকা করে জরিমানা বাল্যবিয়ের সাথে জড়িত রাঙ্গুনিয়া পৌর এলাকার কাজী জাহাঙ্গীর আলম ও কন্যার বাবা কাজী আনোয়ারকে এক মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।

ইউএনও মোহাম্মদ কামাল হোসেন জানান, কনের স্কুল সার্টিফিকেট অনুযায়ী তার বয়স ১৪ বছর। প্রাপ্ত বয়স্ক না হওয়ায় ও বাল্যবিয়ে প্রতিরোধ আইনে তাদেরকে দন্ড প্রদান করা হয়। বাল্যবিয়ে প্রতিরোধে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত