টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রামগড়ে ভূমি জোনিং খসড়া ম্যাপ যাচাইকরণ কর্মশালা

করিম শাহ
রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি

kormosalaচট্টগ্রাম, ০৩ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় ভূমি জোনিং প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের আওতায় রামগড় উপজেলার ভূমি জোনিং খসড়া ম্যাপ যাচাইকরণ কর্মশালা বৃহস্পতিবার সকালে উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

রামগড় উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) তামান্না নাসরিন উর্মির সভাপতিত্বে প্রধান অতিথীর বক্তব্য রাখেন জাতীয় ভূমি জোনিং প্রকল্পের পরিচালক যুগ্ন সচীব শওকত আকবর। বিশেষ অতিথীর বক্তব্য রাখেন খাগড়াছড়ি জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান, প্রকল্পের টিম লিডার আবদুল ওহাব প্রমূখ।

কর্মশালায় বক্তারা বলেন, ক্রমবর্ধমান জনগোষ্ঠীর চাহিদা মিটাতে গিয়ে দেশের ভূ-সম্পদসহ অন্যান্য প্রাকৃতিক সম্পদের অপরিকল্পিত ও যথেচ্ছ ব্যবহার হচ্ছে। দেশের ভূ-সম্পদ কৃষি, মৎস্য সম্পদ, বন, ঘর-বাড়ী, সামাজিক ও সেবামূলক প্রতিষ্ঠান, শিল্প ও বাণিজ্যিক অবকাঠামো, পর্যটন ইত্যাদি কাজে ব্যবহৃত হচ্ছে। ফলে ভূমির ক্রমাগত হ্রাস/অবক্ষয়, সব ধরনের ভূমি ব্যবহারের চাহিদা বৃদ্ধি, ভূমির গুণগত মানের পরিবর্তন, ভূমির এক ধরনের ব্যবহার থেকে অন্য ধরনের ব্যবহারে রুপান্তর, আর্থ- সামাজিক বিরূপ পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। উক্ত সমস্যাসমূহ সমাধান এবং ভূমির পরিকল্পিত ও পরিমিত ব্যবহার নিশ্চিত করার জন্য ভূমি মন্ত্রণালয়ের জাতীয় ভূমি জোনিং প্রকল্প সারা দেশের মতো পার্বত্যাঞ্চলেও আশার আলো দেখাবে।

কর্মশালায় উপজেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ অংশগ্রহন করেন এবং তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত