টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চোরে না শুনে ধর্মের কাহীনি!

হাটহাজারী প্রতিনিধি

চট্টগ্রাম,  ০২ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস)::প্রবাদ আছে, “চোরে শুনে না ধর্মের কাহীনি।” এ মর্ম কথাটির যথার্থতা প্রমাণ মিলছে হাটহাজারী উপজেলার বিভিন্ন অঞ্চলে। চোরের দল কখন ঘরে, কখনও মসজিদে আবার কখনও মন্দিরে ঢুকে চুরি করে নিয়ে যাচ্ছে মূলবান জিনিসপত্রসহ নগদ অর্থ ও স্বর্ণালংঙ্কার। আর এই নিয়ে সংশ্লিষ্ট প্রশাসনের কোন কার্যকারী পদক্ষেপ চোখে পড়ছে না।

পূজার্থী, ভক্ত ও এলাকার সনাতনী হিন্দু ব্যবসায়ীদের অভিযোগে জানা যায়, হাটহাজারী দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসার (হাটহাজারী আরবী বিশ্ববিদ্যালয়/হাটহাজারী বড় মাদ্রাসা) পার্শ্ববর্তী চট্টগ্রাম-নাজিরহাট-খাগড়াছড়ি মহাসড়ক সংলগ্ন হাটহাজারী বাজারের দু’শ বছরের প্রাচীন প্রতিষ্ঠিত সীতাকালী মন্দিরে শ্যামাপূজা উপলক্ষে গত ২৯ অক্টোবর রাতে পূজা ও অন্যান্য কর্মসূচি চলছিল। দিবাগত রাত ১টার দিকে হঠাৎ করে গুজব ছড়িয়ে পড়ে মন্দিরে ভেতরে কালীমূর্তি থেকে প্রায় সাড়ে ৪ ভরি ওজনের গলার চেইনটি চুরি হয়ে গেছে। এ সময় পূজারী ব্রাহ্মণ, ভক্ত, পূজার্থী নর-নারী, মন্দির পরিচালনা পরিষদের কর্মকর্তা ও বাজারের সনাতনী হিন্দু ব্যবসায়ীদের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

এদিকে চৌধুরী হাট এলাকায় এক সপ্তাহের ব্যবধানে দুই মন্দিরে দূর্ধর্ষ চুরি সংগঠিত হয়েছে। গত সোমবার দিবাগত রাতের কোন একসময় চোর মন্দিরের দরজা ভেঙ্গে ভিতরে প্রবেশ করে প্রতিমা ভাংচুর করে। প্রতিমার গায়ে রক্ষিত আনুমানিক ২ ভরি স্বর্ণালংকার, মূল্যবান কাপড় ও দানবাক্স ভেঙ্গে বাক্সে রক্ষিত নগদ টাকা চুরি করে নিয়ে যায়। গতকাল মঙ্গলবার সকালে লোকজন বিষয়টি দেখতে পেয়ে থানা পুলিশ ঘটনা অবহিত করে।

এছাড়া গত শুক্রবার ফতেয়াবাদস্থ সাধুর পাহাড়ে অবস্থিত শ্রী শ্রী সত্যানন্দ মঠের দানবাক্স চুরি হয়ে গেছে। মঠের প্রধান ফটকে রক্ষিত দানবাক্সটি চুরি হয়ে যাওয়ায় এলাকাবাসী শংকিত হয়ে পড়েছে। সত্যানন্দ মঠ পরিচালনা পরিষদের সহ সভাপতি ১২নং চিকনদন্ডী ইউপির সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডা: অশোক কুমার দেব দানবাক্স চুরির ঘটনা গণমাধ্যমকে নিশ্চিত করেছে।

তবে এ ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসনের কর্তাদের কোন কার্যকারী পদক্ষেপ চোখে পড়ছে না বলে দাবী করে ভূক্তভোগী মহল এ প্রতিবেদককে জানান, এমন অবস্থা চলছে তা থানা পুলিশকে জানালেও তারা কোন চোরকে এ পর্যন্ত আটক করতে পারেনি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত