টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘অ্যানার্জি ও ফ্রুট ড্রিংকসের বেশিরভাগই স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ’

imagesচট্টগ্রাম,  ০৪ নভেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: বাজারে প্রচলিত অ্যানার্জি ও ফ্রুট ড্রিংকস-এর বেশিরভাগই স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরীক্ষায় উঠে এসেছে এমন তথ্য। বিশেষজ্ঞরা বলছেন এ ধরনের পানীয় দীর্ঘমেয়াদে কিডনি জটিলতা, ডায়াবেটিক ও ক্যানসারের মত রোগের জন্ম দিতে পারে।

তাই এসব পানীয় পান থেকে বিরত থাকতে বলছেন তারা। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

শহর কিংবা গ্রাম দেশ জুড়ে কোমল পানীয়র বাজার দখল করে আছে এ্যনার্জি ড্রিংকস । আকর্ষণীয় নাম চোখ ধাঁধানো বিজ্ঞাপনে ভোক্তাদের মন জয় করে নিতে সফলও হয়েছে তারা। নামি নানা ব্রান্ডের পাশাপাশি বাজার ছয়লাভ বাহারি নামের এসব পানীয়।

তবে জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরীক্ষায় মারাত্মক তথ্য। বাজারে প্রচলিত অ্যানার্জি ড্রিংকস ও ফ্রুট ড্রিংকস, কার্বোহাইড্রেড ড্রিংকস সহ মোট ৫০ নমুনা পরীক্ষা করে এর অধিকাংশ পানীয়তে মিলেছে মাত্রাতিরিক্ত ক্যাফেইন, স্যাকারিন ও সোডিয়াম বেনেজরেট। কোন কোনটাতে রয়েছে যৌন উত্তেজক উপাদান ও অ্যালকহলের উপস্থিতি।

জনস্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক ডা. এ কে এম জাফর উল্ল্যাহ বলেন, ‘ আমাদের ১৮টি স্যাম্পলের মধ্যে যৌন উত্তেজক ভায়াগ্রার উপাদান, অতিরিক্ত ক্যাফেইন এবং অ্যালকোহলিক উপাদান রয়েছে।’

আর তাই এসব পানীয় পানের আগে সতর্ক হতে বলছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক বে-নজির আহমেদ।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক বলছেন, জনবল সংকটে নিয়মিত মনিটরিং সম্ভব না হলেও, এসব অভিযোগ আমলে নিয়ে কাজ করছেন তারা।

এছাড়া এসব পণ্য তৈরি ও বাজারজাত নিয়ন্ত্রণের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত