টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মঙ্গলবার থেকে জেএসসি পরীক্ষা শুরু, চট্টগ্রামে পরীক্ষার্থী ১ লাখ ৮১ হাজার

চট্টগ্রাম, ৩০  অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস): অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) শুরু হবে আগামী মঙ্গলবার (১ নভেম্বর)।

জেএসসি পরীক্ষায় গত বছরের তুলনায় এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী, পরীক্ষাকেন্দ্র ও শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে।

চলতি বছরের পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ৮১ হাজার ৬৫২ শিক্ষার্থী। আগামী ১ নভেম্বর জেএসসি পরীক্ষা শুরু হবে। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী বেড়েছে ১১ হাজার ২৫৪ জন।

এবার ১ হাজার ২১১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে। গত বছর শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১ হাজার ১৯১টি আর পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ২০৪টি কেন্দ্রে। এবার কেন্দ্রের সংখ্যা ২১১টি।

বোর্ডের তথ্য অনুযায়ী, এবারও পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। এবার ছাত্র ও ছাত্রীর সংখ্যা যথাক্রমে ৮১ হাজার ৮২৫ ও ৯৯ হাজার ৮২৭ জন। গতবার এই সংখ্যা ছিল যথাক্রমে ৭৬ হাজার ১৫৫ ও ৯৪ হাজার ২৪৩ জন।

বোর্ড সূত্র জানায়, এবার নিয়মিত পরীক্ষার্থী হচ্ছে ১ লাখ ৬৩ হাজার ৯৮৯ এবং অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১৭ হাজার ৬৬১ জন। এ ছাড়া মানোন্নয়ন পরীক্ষা দেবে ২ জন।

এদিকে, সচিবালয়ে রবিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জেএসসি-জেডিসি পরীক্ষা নিয়ে সংবাদ সম্মেলনে বলেন, এবার আটটি বোর্ডের অধীনে জেএসসিতে পরীক্ষার্থী ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ ও মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে পরীক্ষার্থী ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন।২০১৬ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষায় ছাত্রের তুলনায় এক লাখ ৬৪ হাজার ২৯ জন ছাত্রী বৃদ্ধি পেয়েছে।’

নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘পরীক্ষা শেষ হবে ১৭ নভেম্বর। আমরা ৩০ ডিসেম্বরের মধ্যে ফল দেব।’

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান বলেন, সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে পরীক্ষা নেওয়ার প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে কেন্দ্রসচিবদের।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত