টক অব দ্য চট্টগ্রাম
Ad2

খাগড়াছড়ি-রাঙামাটিতে সড়ক অবরোধের ডাক ৫ বাঙালি সংগঠনের

চট্টগ্রাম, ২৮ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস): খাগড়াছড়ি ও রাঙামাটিআগামী ৩০ অক্টোবর রবিবার রাঙামাটিতে অনুষ্ঠিতব্য পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সভা বাতিলের দাবিতে ওই দিন রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় সড়কপথ অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বাঙালিদের পাঁচটি সংগঠন।

গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কর্মসূচির কথা জানানো হয়েছে। এর আগে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনী বাতিলের দাবিতে এই মাসেই দুই দফায় ৪৮ ঘণ্টা হরতাল পালন করেছিলো সংগঠন পাঁচটি। সেই হরতালের প্রথম দফা রাঙামাটিতে শান্তিপূর্ণভাবে পালিত হলেও দ্বিতীয় দফায় পালিত হয়নি।

অবরোধের ঘোষণা দেওয়া এই বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, রাজধানীতে পাঁচ বাঙালি সংগঠনের এক যৌথ সভা শেষে এই কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিওয়া হয়। পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়ার সভাপতিত্বে ওই সভায় অ্যাডভোকেট পারভেজ তালুকদার, অ্যাডভোকেট আলম খান, মনিরউজ্জামান মনির, শেখ আহম্মেদ রাজু, সাইফুল ইসলাম খান, মো. নাজমুল হোসেন উপস্থিত ছিলেন।

সভার সিদ্ধান্ত অনুসারে এই দুই পার্বত্য জেলায় ৩০ অক্টোবর শুধু সড়কপথেই অবরোধ পালিত হবে, নৌপথ অবরোধমুক্ত থাকবে।

এদিকে ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি আনোয়ার উল হক খাগড়াছড়িতে বলেছেন, ‘সংশোধিত পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনে রীতি-নীতি, পদ্ধতি যাই থাকুক না কেন সংবিধানকে অক্ষুন্ন রেখে কাজ করবে কমিশন।’ শুক্রবার (২৮ অক্টোবর) সকালে খাগড়াছড়ি সার্কিট হাউজের ভিআইপি লাউঞ্জে বাঙালি নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

চেয়ারিম্যান কমিশনের কার্যক্রমের ওপর আস্থা ও বিশ্বাস রাখার অনুরোধ রেখে বলেন, ‘কমিশন দেশের প্রচলিত সংবিধানকে অক্ষুন্ন রেখে কাজ করবে। তাই কমিশনের কার্যক্রমের উপর আস্থা ও বিশ্বাস রাখুন। রাতারাতি কমিশন সব বিরোধের নিষ্পত্তি করতে পারবে না। সময় ও অনুকূল পরিবেশ লাগবে কাজ করতে। তাই কমিশনকে কাজ করার সুযোগ দিন। তারপর মূল্যয়ন করবেন কমিশন কী কাজ করছে।’

মতবিনিময় সভায় ভূমি কমিশনের সচিব মো. রেজাউল করিম, রেজিস্ট্রার মো. সোয়েব খান, খাগড়াছড়ি পৌর মেয়র রফিকুল আলম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রইছ উদ্দিন, অ্যাডভোকেট মঞ্জুর মোর্শেদ, অ্যাডভোকেট জসিম উদ্দিন মজুমদার, পার্বত্য নাগরিক পরিষদের সাধারণ সম্পাদক হাজী রফিক উদ্দীন, পার্বত্য বাঙালি দলপতি পরিষদের সভাপতি আবদুল আজিজ, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি মাঈন উদ্দিন ও সাধারণ সম্পাদক এস এম মাসুম রানা প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ গত ৯ আগস্ট প্রথমে অধ্যাদেশ আকারে এবং গত ৬ অক্টোবর জাতীয় সংসদে পাশ হয়। বাঙালি সংগঠনগুলো আইন সংশোধনের পর থেকে আইনটি বাতিলের দাবিতে আন্দোলন করে আসছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত