টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ব্যর্থতার উত্তর নেই: তামিম

চট্টগ্রাম, ২৮ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস): : বাংলাদেশ ওপেনার তামিম ইকবাল বলেছেন, “সত্যি কথা বলতে কি, যেভাবে আমাদের নয়জন ব্যাটসম্যান আউট হয়েছে, এর উত্তর আমার কাছে নেই। আমাদের ব্যাটসম্যানরা যেভাবে আউট হয়েছে, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আমাদের আরো সতর্ক হয়ে খেলা উচিত ছিল।”

শুক্রবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনে তামিম এসব কথা বলেন।

বাংলাদেশ দলের সহ-অধিনায়ক বলেন, “আমাদের ব্যাটসম্যানরা ব্যর্থ হয়েছে -এটা অস্বীকার করার উপায় নেই। তবে প্রতিপক্ষ দলও ভালো বল করেছে। আমাদের কিছু ভুল ছিল বলেই বড় সংগ্রহ গড়া সম্ভব হয়নি।”

আরো ১০০ রান যোগ করতে পারলে ভালো হতো বলে মনে করেন বাংলাদেশ ওপেনার, “যেভাবে আমার শুরু করেছিলাম, সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে ভালোই হতো। অন্তত পক্ষে আরো ১০০ রান যোগ করতে পারলে ভালো হতো। হয়তো লিড নেয়া সম্ভব হতো।”

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ফের ছন্দপতনে পড়ে বাংলাদেশ। মাত্র ২২০ রানেই থেমে যেতে হলো বাংলাদেশকে।

যদিও দ্বিতীয় উইকেটে দারুণ জুটি তৈরি করে তারা। কিন্তু হঠাৎ করেই ছন্দপতন ঘটে। মনে হয় ফিরে আবার ফিরে গেলো চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে। ওই ইনিংসে ২৭ রানে শেষ ৬ উইকেট হারানো বাংলাদেশ আজ তামিমের বিদায়ের পর ৩১ রান তুলতেই হারিয়েছে ৫ উইকেট।

সাকিব আল হাসানের পর কেউ দুই অংকের ঘরে পৌঁছতে পারেন নি। সকলেই আসা-যাওয়ার মধ্যেই ছিলেন।

ইংলিশদের বিপক্ষে ব্যাট করতে নেমে শুরুতেই বিদায় নেন ইমরুল কায়েস। ব্যক্তিগত ১ রান করে ক্রিস ওকসের বলে বেন ডাকেটের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন টাইগার এই ব্যাটসম্যান।

এরপর মুমিনুলকে নিয়ে দলের হাল ধরেন তামিম। ২০ বলে প্রথম রানের দেখা পাওয়া ইকবাল ৬০ বলে তুলে নেন নিজের অর্ধশত। আর ১৩৯ বলে ১২ চারের সাহায্যে দেখা পান ক্যারিয়ারের অষ্টম শতকের।

শেষ পর্যন্ত ১৪৭ বলে ১০৪ রান সংগ্রহ করে মঈন আলীর বলে এলবিডব্লিউর ফাঁদে পরে বিদায় নেন তিনি।

তামিমের বিদায়ের পর দ্রুত বিদায় নেন মুমিনুল ও মাহমুদউল্লাহ। মইন আলির ফুল লেংথ বল পিছিয়ে খেলতে গিয়ে ব্যক্তিগত ৬৬ রান করে বোল্ড হয়ে ফিরেন মুমিনুল হক। আর বেন স্টোকসের অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা মেরে স্লিপে অধিনায়ক অ্যালেস্টার কুকের কাছে ক্যাচ দেন মাহমুদউল্লাহ (২৬ বলে ১৩)।

স্টোকসের পর আবার টাইগার শিবিরের আঘাত হানেন মঈন আলি। টাইগার অধিনায়ক মুশফিককে (৪) কুকের তালুবন্দি করান এই অফস্পিনার। এরপর বেন স্টোকসের বলে খোঁচা মেরে উইকেটরক্ষককে ক্যাচ দেন কোন রান না করা সাব্বির।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত