টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হাটহাজারীতে মসজিদের জায়গা উদ্ধার: হামলা- ভাংচুর-আহত ৫

হাটহাজারী প্রতিনিধি 

hathaazariচট্টগ্রাম, ২৮  অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস)::হাটহাজারীর ঐতিহ্যবাহী ফকির মসজিদ সংলগ্ন প্রায় ৩ কোটি টাকা মূল্যের ঈদগাঁ মাঠটি অবৈধ বেদখলদারদের কাছ থেকে ওয়াক্ফ স্টেট এর নির্দেশে উদ্ধার করেছে প্রশাসন। উদ্ধারকৃত মাঠটিতে প্রশাসনের অনুমতিক্রমে সীমান প্রাচীর নির্মাণ কালে অবৈধ দখলদারদের নেতৃত্বে একদল দূর্বৃত্ত এসে নির্মাণরত শ্রমিক ও মোতয়াল্লীর বসতঘরে সকাল ৮টায় ও বিকাল ৪টায় দুই দফায় হামলা চালায়। এ সময় দূর্বৃত্তরা কুপিয়ে ৫ জনকে জখম করেছে। এ ঘটনায় মসজিদের মোতয়াল্লী বাদী থানায় একটি মামলা দায়ের প্রস্তুতি চলছে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শী ও থানা পুলিশ সূত্র জানায়, দীর্ঘদিন যাবৎ হাটহাজারী বাজারস্থ বাগদাদ থেকে আগত হয়রত মুকিম শাহ্ মাজার প্রকাশ ফকির মসজিদ সংলগ্ন ওয়াক্ফস্থ ঈদগাঁ মাঠের ৮ শতক ভূমি কিছু অসাধু ব্যক্তি অবৈধভাবে দখল করে সব্জির দোকানের ভাড়া দিয়ে আসছিল। এতে করে পবিত্রতা নষ্ট করা সহ মসজিদে আগত মুসল্লীদের চলাচলে বিঘœ সৃষ্টি হয়ে আসছিল। এ বিষয়টি নিয়ে মসজিদ কমিটির লোকজন একাধিকবার অবৈধ দখলদারদের তুলে দেওয়ার জন্য স্থানীয়ভাবে আলোচনা করে ব্যর্থ হয়ে ওয়াক্ফ স্টেটে লিখিতভাবে অভিযোগ করেন। অভিযোগের ভিক্তিতে ওয়াক্ফ স্টেট ২০১৬ সালের ৭ জুন (স্মারক নং-ও:প্র:/চট্ট-২/২৩৩) অবৈধ দখলদারদের উচ্ছেদ এর জন্য চট্টগ্রামের জেলা প্রশাসককে আনুরোধ জানায়।

গত বৃহস্পতিবার (২৭ অক্টোবর) জেলা প্রশাসকের নির্দেশে হাটহাজারী উপজেলা নির্বাহী ও পৌর প্রশাসক এবং হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ তার সঙ্গীয় ফোর্স নিয়ে উক্ত এলাকায় অভিযান চালিয়ে অবৈধ দখলদারদের কাছে থাকা প্রায় ৩ কোটি টাকা মূল্যের ৮ শতক ভূমি উদ্ধার করে মুতয়াল্লীকে বুঝিয়ে দেয়। পরের দিন গতকাল শুক্রবার (২৮ অক্টোবর) উদ্ধারকৃত মাঠটিতে প্রশাসনের অনুমতিক্রমে সীমান প্রাচীর নির্মাণ কালে অবৈধ দখলদারদের নেতৃত্বে ২০/২৫ জনের একদল দূর্বৃত্ত এসে নির্মাণরত শ্রমিক ও মোতয়াল্লী সৈয়দ রফিকুল হাসান এর বসতঘরে সকাল ৮টায় ও বিকাল ৪টায় দুই দফায় হামলা চালায়। এ সময় দূর্বৃত্তরা দেশীয় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে ৫ জনকে জখম করেছে। আহতরা হলেন-সৈয়দ আল্লাউদ্দিন চৌধুরী বাদল (৩০), শাহানেওয়াজ টিপু (৪৫), রাশেদুল ইসলাম (৪০), মো. সেলিম (৩৪) ও নাজিম নেওয়াজ মিটু (৪০)।

এই ব্যাপারে জানতে চাইলে মুঠোফোনে অভিযানের পরিচালনাকারী উপজেলা নির্বাহী অফিসার আফছানা বিলকিস এ প্রতিবেদককে জানান, জেলা প্রশাসকের নির্দেশে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে। সীমানা নির্মাণকালে এ ঘটনার জের ধরে অবৈধ দখলদাররা তাদের উপর হামলা চালিয়েছে। বিষয়টি আমি শুনে থানার ইনচার্জকে ব্যবস্থা নিতে বলেছি।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত