টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চবিতে ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে ৮ জনের সাজা

চট্টগ্রাম, ২৬ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস): চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে কলা ও মানববিদ্যা অনুষদের ‘বি-১’ ইউনিটের অধীনে ১ম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষায় জালিয়াতি মাধ্যমে পরীক্ষা দেয়ার দায়ে ৮জনকে আটক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজে প্রদান করেন।

বুধবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্টেট (ভূমি) মোঃ আরিফুল ইসলাম সরদার তাদের এ সাজা দেন। সাজা প্রদানের বিষয়টি নিশ্চিত করে প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, আটককৃত ৮ জনকেই বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়। তবে সাজার মাত্রা ও ধারা পরে জানানো হবে।

দন্ডপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন, ঢাবি শিক্ষার্থী ইমরান হোসেন, আরাফাতুল ইসলাম, আমানুল্লাহ, তামিদ ইমতিয়াজ, জেকি ত্রিপুরা, শাকিল হোসেন (ঢাবিতে চান্সপ্রাপ্ত), মহসিন মিয়া, জাহিদ হোসেন।

আটককৃত মধ্যে ২ জনকে দুপুর বারোটায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের ৫০৬ নং কক্ষ এবং অন্যদের সমাজ বিজ্ঞান অনুষদের ৪০৬ নং কক্ষ থেকে আটক করা হয়।

অন্য জনের হয়ে পরীক্ষা দিতে আসে ইমরান হোসেন। সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিভি এন্ড মিডিয়া স্টাডিজের ৫ম সেমিস্টারের শিক্ষার্থী। কলা ও মানবিদ্যা অনুষদের বি১ ইউনিটের পরীক্ষা দিতে সে আরাফাতুল ইসলাম নামে এক

পরীক্ষার্থীর সাথে ২ লাখ টাকার চুক্তি করে। কিন্তু প্রবেশ পত্রে একই ছবি হওয়ায় দুজন ধরা পড়ে। এর মধ্যে ইমরানের বাড়ি লোহাগাড়া ও আরাফাতুলের বাড়ি কক্সবাজার জেলায়।

একই কায়দায় কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার আমানুল্লাহ জালিয়াতের মাধ্যমে পরীক্ষায় অংশ নেয়। জানা যায়, সে সৈয়দ হাসিবুল হাসানের কাগজপত্র এ জালিয়াতির চেষ্টা করে।

অন্যদিকে ৫০হাজার টাকা তামিদ ইমতিয়াজ নামে একজন জেকি ত্রিপুরার সাথে চুক্তি করে। কিন্তু খাতা অদল বদল করার সময় হলে থাকা পরিদর্শক ধরে ফেলেন।

শাকিল নামের একজন উত্তরপত্রে অন্য জনের রোল নামের পূরণ করা সময় ধরা পড়ে। সে ঢাকা বিশবিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগে পড়ার সুযোগ পেয়েছে বলে দাবি করে।

এছাড়া প্রযুক্তির সহায়তা নিয়ে পরীক্ষা দেয়ার সময় রায়পুর উপজেলার জাহিদ হোসেন ও নরসিংদীর মহসিন মিয়াকে আটক করা হয়।

এর আগে শুক্রবার সকাল সোয়া ১১টায় ভর্তি পরীক্ষা শুরু হয়ে চলে সোয়া ১২টা পর্যন্ত। এদিন ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৫টি কেন্দ্রে বি-১ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত