টক অব দ্য চট্টগ্রাম
Ad2

উপকূলীয় ম্যানগ্রোভ বন রক্ষায় কক্সবাজারে ১১ দেশের প্রতিনিধিদের সিন্টিয়ারিং সভার

কক্সবাজার ব্যুরো অফিস

coxচট্টগ্রাম, ২৫ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস): “ম্যনগ্রোভ ফর দ্য ফিউচার” (উপকূলীয় ম্যানগ্রোভ বন রক্ষায়) ১১ দেশের প্রতিনিধিদের নিয়ে স্টিয়ারিং কমিটির সভা কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) সকালে কক্সবাজার শহরের অন্যতম তারকা হোটেল সায়মান বীচ রিসোর্টেও বলরুমে এসভা অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্টানে গৃহায়ন ও গুপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন প্রধান অতিথি ছিলেন।

সভায় জাতীয় পার্টি (জেপি)’র চেয়ারম্যান, বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসাইন মঞ্জু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ম্যানগ্রোভ ফর দ্য ফিউচারের (এমএফএফ)’র ১৩তম স্টিয়ারিং কমিটির সভা বুধবার (২৬ আক্টোবর) শেষ হবে।

সভায় বাংলাদেশ, ইন্ডিয়া, পাস্তিান, কম্বোডিয়া, শ্রিলংকা, মালদ্বীপ, ইন্দোনেশিয়া, মিয়ানমার, থাইল্যান্ড, সিসেল্স ও ভিয়েতনাম অংশ গ্রহণ করে। আমন্ত্রিত দুই দেশ মালয়েশিয়া ও চীন। সেখান থেকে সভায় চীন অংশ গ্রহণ করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে দুইমন্ত্রী আশা প্রকাশ করেন, দুইদিনের এই সভা শেষে উপকূলীয় অঞ্চলের মানুষের জীবন রক্ষা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ সিন্ধান্ত নেয়া হবে। ভবিষ্যতে ওই সিন্ধান্তের আলোকে “ম্যানগ্রোভ ফর দ্য ফিউচার” প্ল্যাটফর্মেও দেশগুলো উপকূলীয় বন রক্ষায় দায়িত্ব পালন করবে।

সভায় প্রধান অতিথি ইঞ্জিনিয়ার মোশারফ হোসন এমপি সাংবাদিকদের বলেন, বিশ্বের ৭৫ শতাংশ দেশ কুল সিস্টেমের বিদ্যুতের উপর নির্ভরশীল। তাদের যদি পরিবেশ নষ্ট না হয় তাহলে আমাদের কেন হবে। অথচ পরিবেশবাদী সংগঠনগুলো বাংলাদেশের বিদ্যুৎ কেন্দ্র বন্ধে উঠে পড়ে লেগেছে।

উদ্বোধনী অনুষ্টানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমদ।

অনুষ্ঠানে বনবিভাগের উর্ধ্বতন কর্মকর্তা ও ম্যানগ্রোভ ফর দ্য ফিউচারের (এমএফএফের ) কো-চেয়ারম্যান ও আইইউসিএন’র মিস আবান মার্কাও কাব্রাজি ও সমন্বয়কারি ড. স্টিন ক্রিস্টেনসেন উপস্থিত ছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত