টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইতিহাস লেখা হলো না বাংলাদেশের

চট্টগ্রাম, ২৪ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস): ঘরের মাঠ, চেনা আবহ। সাগরিকার পাড়ে আরেকটা উৎসবের মঞ্চ প্রস্তুতই ছিল। প্রস্তুত ছিলেন কুশীলবরাও। সঙ্গে ছিল শ্বাসরুদ্ধকর অবিশ্বাস্য রোমাঞ্চের পসরা। আর ছিল জয় থেকে ৩৩ রান দূরে দাঁড়িয়ে আরব্য রজনীর মত একটি নির্ঘুম রাত।

যার শেষে উৎসবের নতুন সূর্যোদয় নয়, বিষাদের পরাজয়ই মিললো বাংলাদেশের। সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ২২ রানের হার নিয়ে মাঠ ছেড়েছে স্বাগতিকরা।

প্রথম বল থেকে থেকে ঘুরছে এমন উইকেটে রিভার্স সুইংয়ে ভরসা করছেন ইংল্যান্ডের অধিনায়ক অ্যালেস্টার কুক। দিনের দ্বিতীয় ওভারে বেন স্টোকসকে আক্রমণে আনেন তিনি।

স্টুয়ার্ট ব্রডের করা দিনে প্রথম ওভারের প্রথম চার বল থেকে তিন রান নেন সাব্বির রহমান। শেষ দুটি বল দেখেশুনে খেলে টিকে থাকেন তাইজুল ইসলাম।

পঞ্চম দিনের সকালে অভিজ্ঞ পেসার স্টুয়ার্ট ব্রডের হাতে বল তুলে দেন অ্যালেস্টার কুক। ব্যাটিং প্রান্তে তখন সাব্বির রহমান।

টেস্টের পঞ্চম দিন কোনো লক্ষ্যই সহজ নয়। দুই উইকেটে ৩৩ রানের লক্ষ্য ভীষণ কঠিন। দ্বিতীয় নতুন বলও মাত্র ২ ওভার দূরত্বে। ইংলিশ বোলারদের সঙ্গে স্নায়ুরও পরীক্ষাও দিতে হবে সাব্বির রহমান-তাইজুল ইসলামদের।

ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড আগের দিন জানান, বাংলাদেশর দুটি ভুলই চট্টগ্রাম টেস্ট তাদের করে দেবে।

১০-১৫ ওভার টিকে থাকলেই বাংলাদেশ জিতবে বলে মনে করেন প্রধান কোচ চন্দিকা হাথুরুসিংহে। পঞ্চম দিনে শিষ্যদের প্রথম ১০-১৫ বল দেখেশুনে খেলার পরামর্শ তার।

সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৮ উইকেটে ২৫৩ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে বাংলাদেশ। জয়ের জন্য শেষ দুই উইকেটে স্বাগতিকদের তখন প্রয়োজন ৩৩ রান। বাংলাদেশের আশা হয়ে টিকে থাকা সাব্বির রহমান ৫৯ রানে ও তার সঙ্গী তাইজুল ইসলাম ১১ রানে ব্যাট করতে নামেন।

বাংলাদেশ ২য় ইনিংস (চতুর্থ দিন শেষে): (লক্ষ্য ২৮৬) ৭৮ ওভারে ২৫৩/৮ (তামিম ৯, ইমরুল ৪৩, মুমিনুল ২৭, মাহমুদউল্লাহ ১৭, সাকিব ২৪, মুশফিক ৩৯, সাব্বির ৫৯*, মিরাজ ১, রাব্বি ০, তাইজুল ১১* ; ব্যাটি ৩/৬৫, মইন ২/৬০, ওকস ০/১০, রশিদ ১/৫৫, ব্রড ২/২৬, স্টোকস ০/১৫)।

ইংল্যান্ড ২য় ইনিংস: ২৪০ (কুক ১২, ডাকেট ১৫, রুট ১, ব্যালান্স ৯, মইন ১৪, স্টোকস ৮৫, বেয়ারস্টো ৪৭, ওকস ১৯*, রশিদ ৯, ব্রড ১০, ব্যাটি ৩; মিরাজ ১/৫৮, সাকিব ৫/৮৫, তাইজুল ২/৪১, কামরুল ১/২৪, মাহমুদউল্লাহ ০/৬, শফিউল ১/১০)

বাংলাদেশ ১ম ইনিংস: ২৪৮ (তামিম ৭৮, ইমরুল ২১, মুমিনুল ০, মাহমুদউল্লাহ ৮৫, মুশফিক ৪৮, সাকিব ৩১, শফিউল ২, সাব্বির ১৯, মিরাজ ১, তাইজুল ৩*, কামরুল ০; ব্রড ০/১২, ব্যাটি ১/৫১, ওকস ০/১৫, রশিদ ২/৫৮, মইন ৩/৭৫, স্টোকস ৪/২৬, রুট ০/৫)।

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৯৩ (কুক ৪, ডাকেট ১৪, রুট ৪০, ব্যালান্স ১, মইন ৬৮, স্টোকস ১৮, বেয়ারস্টো ৫২, ওকস ৩৬, রশিদ ২৬, ব্রড ১৩, ব্যাটি ১*; শফিউল ০/৩৩, মিরাজ ৬/৮০, কামরুল ০/৪১, সাকিব ২/৪৬, তাইজুল ২/৪৭, সাব্বির ০/১১, মাহমুদউল্লাহ ০/১৭, মুমিনুল ০/০)।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত