টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হতদরিদ্রদের তালিকা করুন, বিনা পয়সায় ঘর করে দেবো

চট্টগ্রাম, ২২ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস):: বাংলাদেশের সব এলাকায় হতদরিদ্রদের তালিকা তৈরি করতে জনপ্রতিনিধি ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, এদের জন্য সরকার বিনা পয়সায় ঘর করে দেবে, তারা যেন ভালোভাবে বাঁচতে পারে সে ব্যবস্থাও করবে।

আওয়ামী লীগের ২০ তম জাতীয় সম্মেলনের প্রথম দিন দলীয় সভাপতির বক্তব্যে এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, ‘তারা আমাদের নাগরিক, আমাদের দায়িত্ব তাদের জন্য কাজ করা।’

কাদের তালিকা করতে হবে-সেই নির্দেশনাও দেন শেখ হাসিনা। বলেন, ‘যাদের ঘর নাই, বাড়ি নাই, ঠিকানা নাই। এ ধরনের নিঃস্ব, রিক্ত মানুষ আছে, কারা হতদরিদ্র, বয়ঃবৃদ্ধ, প্রতিবন্ধী’।

সকাল ১০টার কিছুক্ষণ পর জাতীয় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দলীয় সভাপতি শেখ হাসিনা। সাংগঠনিক প্রতিবেদন উত্থাপন করেন সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। এরপর বিদেশি অতিথিরা বক্তব্য দেন। এরপর সভাপতির ভাষণ দেন প্রধানমন্ত্রী।

এই ভাষণে বাংলাদেশের স্বাধীনতা অর্জন ও মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের ভূমিকা, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাসহ হাজারো নেতাকর্মীকে হত্যা, বাংলাদেশে সামরিক শাসন জারি, ২১ বছর আন্দোলন সংগ্রাম শেষে ১৯৯৬ সালে আওয়ামী লীগের ক্ষমতায় ফেরা, এরপর জনগণের কল্যাণে নেয়া মানুষের নানা প্রকল্প, চারদলীয় জোট সরকারের আমলে সেগুলো বন্ধ করে দেয়া এবং ২০০৯ সালে ক্ষমতায় ফিরে আবার সেগুলো চালু করার বিষয়ে বক্তব্য দেন শেখ হাসিনা।

ক্ষমতাসীন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ জনগণের সংগঠন, জনগণের কল্যাণ করা আমাদের দায়িত্ব। এ কাজ যদি আমরা সঠিকভাবে করতে পারি, আমরা বিশ্বাস করি এই বাংলাদেশে কোনো দারিদ্র্য থাকবে না।’

বর্তমান সরকারের আমলে জনগণের কল্যাণে নেয়া নানা প্রকল্পের বর্ণনা দিয়ে শেখ হাসিনা বলেন, ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়তে চায় আওয়ামী লীগ। বলেন, ‘আমরা দারিদ্র্যের হার ৫৭ থেকে ২২.৪ শতাংশে নামিয়ে এনেছি, হতদরিদ্রের সংখ্যা ১২ শতাংশে নামিয়ে এনেছি। এখানে থেমে থাকবো না’।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত