টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘স্বাধীনতা নেই’ বলতেও তো স্বাধীনতা লাগে: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, ২০ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস):: সাংবাদিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সাংবাদিকতায় স্বাধীনতা নেই, এই কথাগুলো কীভাবে বলা হয়। ‘স্বাধীনতা নেই’- এই সব কথা বলতেও তো স্বাধীনতা লাগে।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে ৩১তলা বিশিষ্ট বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

সাংবাদিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, সুবিধা ভোগ করবেন, তবে দায়িত্ব পালন করবেন না তা হবে না। সাংবাদিকতায় স্বাধীনতা নেই, এই কথাগুলো কীভাবে বলা হয়। ‘স্বাধীনতা নাই’- এই সব কথা বলতেও তো স্বাধীনতা লাগে।

তিনি বলেন, ‘সংবাদপত্রকে এবং সাংবাদিকদের যত রকম সুবিধা দেওয়া যায়, সব ব্যবস্থা আমরা করেছি।’

প্রেসক্লাবের জায়গা নিয়ে শেখ হাসিনা বলেন, এই জায়গাটা যাতে প্রেসক্লাব পায় এই ব্যবস্থা বঙ্গবন্ধু করেছেন। লিখিতভাবে প্রেসক্লাবের জমি লিজ দিয়েছিলেন তিনি। তাকে হত্যা করা হলো, এরপর থেকে আর উন্নতি সেভাবে হয়নি।

শেখ হাসিনা বলেন, জাতির পিতাকে হত্যার পর ক্ষমতা চলে যায় ক্যান্টনমেন্টে। সেখান থেকে এসে নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা দেন তারা। ২১ বছর ক্ষমতায় ছিলেন, দেশের কোনো উন্নয়ন করেননি।

তিনি বলেন, দেশের সম্পদ বিক্রির মুচলেকা দেইনি বলে ২০০১ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসতে পারেনি।

সকাল ১১টায় প্রস্তাবিত ৩১ তলা ভবনের ভিত্তি বসান তিনি।

তিনি আরো বলেন, এ দেশে গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা আছে। এজন্যই পত্রপত্রিকায় সমালোচনা লেখা যাচ্ছে, টেলিভিশনে সমালোচনা করা যাচ্ছে। স্বাধীনতা না থাকলে তা সম্ভব হতো না।

শেখ হাসিনা বলেছেন, সংবাদপত্রের স্বাধীনতার চেয়ে সাংবাদিকদের স্বাধীনতা বেশি জরুরি। অনেক ক্ষেত্রে মালিক-সম্পাদক একই ব্যক্তি হয়েছে যাচ্ছেন। এজন্য সাংবাদিকেরা সবকিছু করতে পারছেন না।

শেখ হাসিনা বলেন, আওয়মী লীগ ক্ষমতায় এসে সংবাদপত্র এবং সাংবাদিকদের অনেক সুবিধা দিয়েছে। আমরা কল্যাণ ট্রাস্ট করেছি, অষ্টম ওয়েজ বোর্ড চালু করেছি।

২০১৫ সালে প্রধানমন্ত্রীর সম্মানে সাংবাদিকদের ইফতার মাহফিলে প্রেসক্লাবে বহুতল ভবন নির্মাণের ঘোষণা দেন শেখ হাসিনা। বৃহস্পতিবার ভিত্তি বসিয়ে তা বাস্তবায়নের পথে এগিয়ে এলেন তিনি।

ভিত্তিস্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী ও প্রেসক্লাবে সভাপতি, সাধারণ সম্পাদকসহ সাংবাদিক নেতারা।

আজ থেকে ৬১ বছর আগে ১৯৫৪ সালের ২০ অক্টোবর প্রতিষ্ঠা হয় সাংবাদিকদের প্রাণের প্রতিষ্ঠান জাতীয় প্রেসক্লাব। দৈনিক সংবাদের তৎকালীন সম্পাদক খায়রুল কবির এবং বার্তা সম্পাদক সৈয়দ নূরুদ্দিন ছিলেন প্রেসক্লাব প্রতিষ্ঠার উদ্যোক্তা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত