টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কর্ণফুলী টানেলের নির্মাণ তদারকিতে ২৯১ কোটি টাকার চুক্তি

চট্টগ্রাম, ১৯ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস):: কর্ণফুলী টানেল নির্মাণ প্রকল্পের বিস্তারিত নকশা রিভিউ এবং তদারকির জন্য ‍সুপারভিশন কনসালটেন্ট প্রতিষ্ঠানের সঙ্গে ২৯১ কোটি টাকার চুক্তি করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ)।

আজ বুধবার রাজধানীর মহাখালী সেতু ভবনে চুক্তি সাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই চুক্তির আওতায় কর্ণফুলী টানেল নির্মাণ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে অস্ট্রেলিয়ার স্ম্যাক ইন্টারন্যাশনাল পিটিওয়াই লিমিটেড, ডেনমার্কের কোয়ি এ/এস ও অভি অ্যারুপ। সহযোগী পরামর্শক হিসেবে থাকছে হংকং লিমিটেড; বাংলাদেশের এসিই কনসালটেন্ট লিমিটেড, ডিইভি কনসালটেন্ট লিমিটেড এবং স্ট্রাটেজিক কনসালটিং কোম্পানি লিমিটেড।

বিবিএ এর প্রধান প্রকৌশলী কবির আহমেদ এবং অস্ট্রেলিয়ার স্ম্যাক ইন্টারন্যাশনাল পিটিওয়াই লিমিটেডের চিফ টেকনিক্যাল প্রিন্সিপাল গ্যাভিন হ্যারোল্ড স্ট্রিড নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এই চুক্তির মেয়াদ ধরা হয়েছে ৬০ মাস।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তারা চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, কর্ণফুলী নদীর তলদেশে সড়ক টানেল নির্মিত হলে চট্টগ্রাম শহরে নিরবিচ্ছিন্ন ও যুগোপোযুগী সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে। একইসঙ্গে বিদ্যমান সড়ক যোগাযোগ ব্যবস্থা আধুনিক হবে। এই টানেল এশিয়ান হাইওয়ের সঙ্গে সংযুক্ত হবে। কর্ণফুলী নদীর পূর্ব তীরের ডাউন টাউনও যুক্ত হবে এ টানেলে।

এ টানেলের নির্মাণ কাজ শেষ হলে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজারের মধ্যে নতুন একটি সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে। একইসঙ্গে চট্টগ্রাম বন্দরের সুযোগ-সুবিধা বৃদ্ধি পাবে। এই প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৮৪৪৬ কোটি ৬৩ লাখ টাকা; এর নির্মাণ কাল ধরা হয়েছে ৪ বছর।

মতামত