টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ময়লা থেকে বিদ্যুৎ উৎপাদন করবে চসিক

চট্টগ্রাম, ১৯ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস):: ময়লা-আর্বজনা থেকে সার, জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদন করবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

গতকাল মঙ্গলবার (১৮ অক্টোবর) কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ তথ্য জানান।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সিটি গভর্নেন্স প্রজেক্টের আওতায় সিটি করপোরেশন বর্জ ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালাটি আয়োজন করে।

মেয়র আ জ ম নাছির বলেন, ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান কাজ পরিষ্কার পরিচ্ছন্নতা, নালা নর্দমা সংস্কার, রাস্তাঘাটের উন্নয়ন, সড়ক বাতি আলোকায়ন। এসব সেবা শতভাগ দেয়ার লক্ষ্যে করপোরেশন কাজ করে যাচ্ছে। আশা করা যাচ্ছে আগামী তিন অর্থবছরের মধ্যে ক্লিন ও গ্রিন সিটির ভিশন পরিপূর্ণ বাস্তবায়ন করা সম্ভব হবে।’

তিনি বলেন, ‘সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে ময়লা-আর্বজনা থেকে সার, জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদন করা হবে। নগরীকে পরিবেশ বান্ধব হিসেবে গড়ে তোলার জন্য ডোর টু ডোর বর্জ সংগ্রহ এবং অপসারণ কার্যক্রম প্রক্রিয়া শুরু করা হয়েছে।’

ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শফিউল আলম। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন- সিটি গভর্নেন্স প্রজেক্ট ডাইরেক্টর মো. শাহজাহান মোল্লা। এতে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে আরও বক্তব্য রাখেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, নিছার উদ্দিন আহমদ মঞ্জু, কাউন্সিলর নাজমুল হক ডিউক, শফিউল আলম, সলিম উল্ল্যাহ বাচ্চু, মোবারক আলী, চসিক সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, এল জি ই ডি ডেপুটি ডাইরেক্টর প্রকৌশলী মাহবুবুর রহমান, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ শফিকুল মন্নান সিদ্দিকী সহ অন্যরা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত