টক অব দ্য চট্টগ্রাম
Ad2

অনলাইনে জমা দেয়া যাবে জেলা পরিষদের মনোনয়নপত্র

চট্টগ্রাম, ১৮ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস): নির্বাচন কমিশন (ইসি) প্রথমবারের মতো মনোনয়নপত্র অনলাইনে জমা নেওয়ার ব্যবস্থা করছে। আসন্ন জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও সদস্য পদে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ রাখা হচ্ছে। তবে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্রের হার্ড কপি জমা দিতে হবে।

মঙ্গলবার নির্বাচন কমিশন সভার বৈঠক শেষে এ তথ্য জানান নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।

তিনি জানান, রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে সরাসরি মনোনয়নপত্র জমার পাশাপাশি অনলাইনেও মনোনয়ন জমার বিধান রাখা হচ্ছে। প্রতিটি উপজেলায় ওয়ার্ডভিত্তিক ভোট কেন্দ্র রাখা হবে। আইন অনুযায়ী, প্রতিটি জেলায় স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের ভোটেই জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত হবেন। প্রতিটি জেলায় ১৫ জন সাধারণ ও পাঁচজন সংরক্ষিত মহিলা সদস্য থাকবেন।

গত ৬ অক্টোবর ‘জেলা পরিষদ (সংশোধন) বিল, ২০১৬ পাস হয়েছে। সংশোধিত আইনের সঙ্গে সমন্বয় রেখে নির্বাচন ও আচরণবিধি প্রণয়ন নিয়ে মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে সভা হয়।

তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১ জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর আওয়ামী লীগ নেতাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। তাদের মেয়াদ পূর্তিতে আগামী ডিসেম্বরের মধ্যে জেলা পরিষদ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

আগামী ডিসেম্বরের মধ্যে জেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি এগিয়ে রাখতে বিধি-বিধান প্রণয়নের খসড়া করছে ইসি।

মতামত