টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশের উজ্জল ভবিষ্যত নিয়ে আশাবাদী বিশ্বব্যাংক

world-bank-presidentচট্টগ্রাম, ১৮ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস)::  বাংলাদেশের উজ্জল ভবিষ্যত নিয়ে দারুণ আশাবাদী বিশ্বব্যাংক। দুদিনের সফর শেষে সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রেসিডেন্ট ডক্টর জিম ইয়ং কিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন অভিযাত্রায় সহযাত্রী হতে চান তিনি।

বাংলাদেশের মানুষের উদ্ভাবন বিশ্বের অনেক দেশের জন্য শিক্ষণীয় উল্লেখ করে অন্য দেশ থেকেও বাংলাদেশকে কারিগরী জ্ঞান নেয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

পূর্ণাঙ্গ ২ দিনের বাংলাদেশ সফর শেষে আজ মধ্যরাতে ফিরে যাচ্ছেন বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডক্টর জিম ইয়ং কিম। সরকারের গুরুত্বপূর্ন ব্যক্তিদের সঙ্গে অনুষ্ঠানে অংশ নেয়ার পাশাপাশি বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত উন্নয়ন প্রকল্প দেখতে বরিশালও ভ্রমণ করেছেন তিনি। সব মিলে বদলে যাওয়া বাংলাদেশ দেখে তুষ্ট একসময় বাংলাদেশের স্বাস্থ্যখাতের সাফল্য নিয়ে গবেষণা করা চিকিৎসক, বর্তমানে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডক্টর জিম ইয়ং কিম।

গুলশান হামলার পর বিশ্বব্যাপী বাংলাদেশের নেতিবাচক প্রচারনার পরও নিরাপত্তা নিয়ে কোন শংকা ছিলো না সাফ জানিয়েছেন বিশ্বব্যাংক প্রধান। বলেছেন, কোন দেশই এই হুমকি থেকে মুক্ত নয়।

পদ্মা সেতু নিয়ে তিক্ততা ভুলতে চায় বিশ্বব্যাংক এবং সরকার। তারপরও সংবাদ সম্মেলনে অবধারিতভাবে এলো প্রসঙ্গটি।

ডক্টর জিম ইয়ং কিম জানিয়েছেন, নিয়মিত ঋণের পরিমান বৃদ্ধির পাশাপাশি শিশু অপুষ্টি রোধে ১ বিলিয়ন আর জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আরো ২ বিলিয়ন ডলার পাচ্ছে বাংলাদেশ।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত