টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নভেম্বরে কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের উদ্বোধন

চট্টগ্রাম, ২০ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস):: দৈনিক ১৪ কোটি লিটার পানি সরবরাহের ক্ষমতা নিয়ে নভেম্বরে উদ্বোধন হতে যাচ্ছে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় অবস্থিত কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প।

উদ্বোধনের অপেক্ষায় থাকা এই প্রকল্পের শতভাগ কাজ শেষ হয়েছে। এখন চূড়ান্ত পর্যায়ে উৎপাদিত পানির মান পরীক্ষা করা হচ্ছে।

নগরীতে দৈনিক ১৪ কোটি লিটার পানি সরবরাহের লক্ষ্যে নগরী থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে রাঙ্গুনিয়া উপজেলার পোমরা এলাকায় এই প্রকল্প স্থাপন করা হয়েছে। এই প্রকল্প থেকে চট্টগ্রামের বাংলাবাজার এলাকায় স্থাপিত পানির রিজার্ভার পর্যন্ত পানি সরবরাহ ইতিমধ্যে শুরু হয়েছে। উদ্বোধনের পর এই রিজার্ভার থেকে নগরবাসীর প্রয়োজন মতো পানি সরবরাহ করা হবে।

চট্টগ্রাম ওয়াসার সচিব মো. শামসুদ্দোহা জানান, নভেম্বরে এই প্রকল্পের উদ্বোধনের পর নগরীতে পানি সরবরাহ শুরু হবে। এই প্রকল্প থেকে দৈনিক ১৪ কোটি লিটার পানি পাবে নগরবাসী। ফলে নগরীর পানি সংকট অনেকাংশে কেটে যাবে।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী ফজলুল্লাহ জানান, চট্টগ্রাম মহানগরীতে প্রায় ৬০ লাখ মানুষ বসবাস। ৬০ লাখ মানুষের দৈনিক পানির চাহিদা ৫৫ কোটি লিটার। কিন্তু ওয়াসার দৈনিক পানি উৎপাদন ক্ষমতা ২০ কোটি লিটার। এই অবস্থায় চট্টগ্রামে দৈনিক ৩৫ কোটি লিটার পানির ঘাটতি রয়েছে। পানির এই ঘাটতি কমাতে বাংলাদেশ ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে ২০০৬ সালে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পোমরা এলাকায় কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের কাজ শুরু হয়। নভেম্বরে প্রকল্পটি উদ্বোধনের পর এই শোধনাগার থেকে দৈনিক ১৪ কোটি লিটার বিশুদ্ধ পানি পাবে চট্টগ্রাম নগরবাসী।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত