টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আইসিসি র‌্যাংকিংয়ে সেরা ১০-এ মাশরাফি

চট্টগ্রাম, ১৩  অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস):: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচের শেষ দিকে ওভাবে বালির বাধের মত ব্যাটসম্যানদের ভেঙে পড়ার ঘটনা সারাজীবনই হয়তো পোড়াবে মাশরাফি বিন মর্তুজাকে। কারণ, ওই সময় ১৭ রানের মধ্যে যদি ৬টি উইকেটের পতন না ঘটতো, তাহলে নিশ্চিত ঘরের মাঠে টানা ৭টি সিরিজ জয় হয়ে যেতো বাংলাদেশের এবং সেটা অবশ্যই মাশরাফির নেতৃত্বে।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম সিরিজ জয়টা হয়নি সত্য, তবে ক্যারিয়ারের পড়ন্ত বেলায় এসে আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে নিজের সেরা অবস্থানে উঠে এসেছেন বাংলাদেশ অধিনায়ক। আফগানিস্তান এবং ইংল্যান্ডের বিপক্ষে দুটি সিরিজে ১২ উইকেট নিয়ে মাশরাফি ঢুকে পড়েছেন সেরা ১০ বোলারের তালিকায়। ৬২৩ পয়েন্ট নিয়ে মাশরাফি এখন অবস্থান করছেন ৯ম স্থনে।

৬২৩ রেটিং পয়েন্ট নিয়ে সেরা ১০-এ উঠে আসলেও মাশরাফির ক্যারিয়ারে সেরা রেটিং পয়েন্ট কিন্তু ৬৫৩। সেবারও তিনি ছিলেন র‌্যাংকিংয়ের ৯ নম্বরে। ২০০৯ সালে র‌্যাংকিংয়ের ওই অবস্থানে উঠে এসেছিলেন মাশরাফি। এবার ৯ নম্বরে উঠে আসার আগে মাশরাফি ছিলেন ১৫তম অবস্থনে।

আইসিসি বোলারদের র‌্যাংকিংয়ে বাংলাদেশের বোলার সাকিব আল হাসান ছিলেন এক সময় তিন নম্বরে। নিচে নামতে নামতে এখন তিনি অবস্থান করছেন বোলারদের র‌্যাংকিংয়ে ৬ নম্বরে। এর আগে তিনি ছিলেন ৪ নম্বর অবস্থানে। ২ ধাপ পিছিয়েছেন সাকিব।

আফগান অফ স্পিনার মোহাম্মদ নবি এই প্রথম উঠে এলেন র‌্যাংকিংয়ের সেরা ১০জন বোলারের মধ্যে। ৬ ধাপ এগিয়ে এসে তিনি এখন অবস্থান করছেন ১০ নম্বরে। বাংলাদেশের বিপক্ষে সিরিজে ৬ উইকেট নেয়ার কারণে তার রেটিং পয়েন্ট বেড়েছে ১২। বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। এক ধাপ এগিয়ে তিনি পেছনে ফেলে দিয়েছেন ক্যারিবীয় স্পিনার সুনিল নারিনকে।

নারিনের পর তিন নম্বরে রয়েছেন প্রোটিয়া স্পিনার ইমরান তাহির এবং চার নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে এক নম্বর স্থানটি দখলে রেখেছেন দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। দুইয়ে রয়েছেন ভারতের বিরাট কোহলি। তবে, দক্ষিন আফ্রিকার কাছে ৫-০ ব্যবধানে সিরিজ হারলেও ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে প্রথম ১০জনের ভেতরে প্রবেশ করেছেন ওপেনার ডেভিড ওয়ার্নার। শুধু সেরা দশেই নয়, তিনি এখন রয়েছেন তিন নম্বরে। কুইন্টন ডি কক ৫ ধাপ এগিয়ে অবস্থান করছেন র‌্যাংকিংয়ের চারে।

অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে সাকিব আল হাসান রয়েছেন শীর্ষেই। তার রেটিং পয়েন্ট ৩৯১। ৩৫২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত