টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মহানবমীতে অতিথিদের পদভারে মূখরিত মানিকছড়ির পূজা মন্ডপস্থল

আবদুল মান্নান
মানিকছড়ি প্রতিনিধি 

maচট্টগ্রাম, ১০ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস)::  দুর্গার মহানবমীতে আজ মানিকছড়ি ও ল²ীছড়ি পূজা মন্ডপ পরিদর্শন করেছেন পার্বত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাক্সফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) খাগড়াছড়ির সাবেক সাংসদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ,খাগড়াছড়ির সভাপতি যতীন্দ্র লাল ত্রিপুরা ও খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্রলাল ত্রিপুরাসহ অতিথিদের পদচারণায় মূখরিত ছিল দুর্গাস্থল। এখানাকার পূজা মন্ডপের ব্যাপক আয়োজনে মুগ্ধ অতিথিরা।

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আজ সোমবার দুর্গার মহা নবমী। রাত পোহাতে দশমী অর্থ্যাৎ দুর্গা বিষর্জনের দিন। তাই আনুষ্ঠানিকতা জমে উঠে মূলত নবমীতেই। আজ সকাল সাড়ে ১০টায় পার্বত্য চট্টগ্রাম ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাক্সফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ,খাগড়াছড়ির সভাপতি যতীন্দ্র লাল ত্রিপুরা তাঁর সফর সঙ্গী নিয়ে মানিকছড়ি, ল²ীছড়ি, রামগড়, গুইমারা ও মাটিরাঙ্গা সফরে আসেন। তাঁর সফর সঙ্গী জেলা আওয়ামীলীগে সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. জাহেদুল আলম, সাংগঠনিক সম্পাদক মো. শফিসহ আওয়ামী নেতাদের সাথে নিয়ে প্রথমে ল²ীছড়ি পূজা মন্ডপ পরিদর্শন করেন। এ সময় ল²ীছড়ি উপজেলার আওয়ামীলীগ সভাপতি ও জেলা পরিষদ সদস্য রেম্্রাচাই চৌধুরীসহ দলীয় নেতা-কর্মী ও পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ অতিথিদের স্বাগত জানান। পরে অতিথিদ্বয় মানিকছড়ি উপজেলার তিনটি পূজা মন্ডপ পরিদর্শনে আসেন। প্রথমে তিনটহরী পূজা মন্ডপ পরিদর্শন শেষে মানিকছড়ি শ্রী শ্রী রাজশ্যামা কালি মন্দিরে এসে সমবেত হলে পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ অতিথিদের ফুল দিয়ে বরণ করেন। পরে তিনি পূজা উদযাপন পরিচালনা কমিটির সাথে কৌশল বিনিময় করেন। এর পর অতিথিরা একসত্যাপাড়া পূজা মন্ডপে যান। সেখানে পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ অতিথিদের ফুল দিয়ে বরণ করেন। পরে সমাবেত পূজারী ও দর্শনার্থীদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, আওয়ামীলীগ সরকার সাম্প্রদায়িক রাজনীতি বিশ্বাস করেনা। তাই সকল ধর্মের লোকজন স্বাধীনভাবে ধর্মীয় অনুষ্ঠানাদি পালনের মধ্য দিয়েই তা প্রমাণিত। তিনি এ প্রত্যন্ত জনপদে সুন্দর আয়োজনের জন্য সনাতন ধর্মাবলম্বীদের অভিনন্দন জানান। এ সময় তাঁর সফর সঙ্গী ছাড়াও উপস্থিত ছিলেন, মানিকছড়ির সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি এম.এ. রাজ্জাক, উপজেলা চেয়ারম্যান ম্্রাগ্য মারমা, ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুকসহ আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দ।

বিকালে মানিকছড়ি ও ল²ীছড়ির পূজামন্ডপ দেখতে সরজমিনে আসেন, খাগড়াছড়ির সাংসদ ও আওয়ামীলীগ সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা(এম.পি’র) নেতৃত্বে সনাতন সমাজ কল্যাণ পরিষদের জেলা নেতৃবৃন্দসহ রাজনৈতিক জেলা ও উপজেলা নেতাদের বহরে মূখরিত হয়ে উঠে পূজাস্থল। এম.পি কুজেন্দ্রলাল ত্রিপুরা তাঁর বিশাল সফর সঙ্গী নিয়ে বিকালে সাড়ে ৫টায় ল²ীছড়ি থেকে মানিকছড়ির একসত্যাপাড়াস্থ পূজা মন্ডপে আসেন। সেখানে দীর্ঘক্ষণ অবস্থান শেষে সাড়ে ৬টায় সদর শ্রী শ্রী রাজশ্যামা কালি মন্দিরে অনুষ্টিত পূজা মন্ডপে আসেন কুজেন্দ্রলাল ত্রিপুরা ও তাঁর সফর সঙ্গীরা। সেখান থেকে তিনটহরী পূজা মন্ডপ পরিদর্শন শেষে খাগড়াছড়ি ফিরে যান এম.পি কুজেন্দ্র লাল ত্রিপুরাসহ জেলা নেতৃবৃন্দ।

রাত সাড়ে ৭টার দিকে উপজেলার পূজা মন্ডপ দেখতে আসেন রামগড় সার্কেল মো. হুমায়ূন কবীর। এ সময় তাঁর সাথে ছিলেন, মানিকছড়ির থানার অফিসার ইনচার্জ মো. আবদুর রাকিব। সার্কেল পূজামন্ডপে নিরাপত্তায় নিয়োজিত পুলিশ, আনসার ভিডিপি ও সেচ্ছাসেবক হিসাবে দায়িত্বরত সদস্য ও পূজা মন্ডপ পরিচালনা কমিটিকে সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। সর্বোপরী নবমীর পুরো দিনটি অতিথিদের পদচারণায় মূখরিত ছিল দুর্গাস্থল। এখানাকার পূজা মন্ডপের ব্যাপক আয়োজনে মুগ্ধ অতিথিরা। মানিকছড়ি সদর পূজা মন্ডপের সভাপতি সজল কান্তি নাথ ও সদস্য সচিব তুষার পাল এবং একসত্যাপাড়া পূজা মন্ডপের সভাপতি বাহাদুর কর্মকার ও সদস্য সচিব নারায়ণ চন্দ্র নাথ পূজা উদযাপনে সকলের ঐকান্তিক সহযোগিতার জন্য মানিকছড়িবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মতামত