টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কন্টেইনার হ্যান্ডেলিংয়ে চট্টগ্রাম বন্দরের অবস্থান ৭৬তম

dsc

ছবি: সিটিজি টাইমস

চট্টগ্রাম, ০৭ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস): বিশ্বে কন্টেইনার হ্যান্ডেলিংয়ে চট্টগ্রাম বন্দরের অবস্থানের অনেক উন্নতি হয়েছে। বর্তমানে এ বন্দরের অবস্থান ১১ ধাপ এগিয়ে ৭৬তম অবস্থানে।

শুক্রবার নগরীর শহীদ মো. ফজলুর রহমান মুন্সি অডিটরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য প্রকাশ করেন বাংলাদেশের সংস্থাটির কো-অর্ডিনেটর ক্যাপ্টেন জিল্লুর রহমান ভুঁইয়া। এ সময় তিনি জরিপের একটি প্রতিবেদন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবালের হাতে হস্তান্তর করেন।

যুক্তরাজ্যভিত্তিক মেরিন সার্টিফিকেট সংস্থা লয়েড রেজিস্টারের সর্বশেষ জরিপে এ তথ্য জানা গেছে। ২০১৫ সালে বিশ্বের ব্যস্ততম একশ নৌবন্দরে কন্টেইনার হ্যান্ডেলিংয়ের ওপর জরিপ চালিয়ে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

লয়েড রেজিস্টারের তথ্য অনুযায়ী, ২০১৫ সালে চট্টগ্রাম নৌবন্দরের অবস্থান ছিল ৮৭তম, ২০১৪ সালে ৮৬তম, ২০১৩ সালে ৯০তম এবং ২০০৮-০৯ সালে ৯৮তম।

লয়েড রেজিস্টারের সর্বশেষ জরিপ অনুযায়ী করাচি বন্দরের অবস্থান ৮০তম।

এ সময় আরও উপস্থিত ছিলেন- নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, সংসদ সদস্য এমএ লতিফ, এবিএম ফজলে করিম চৌধুরী, শামসুল হক চৌধুরী, নজরুল ইসলাম চৌধুরী, মোস্তাফিজুর রহমান, আবু রেজা মো. নেজামুদ্দিন নদী প্রমুখ।

এ সময় ক্যাপ্টেন জিল্লু রহমান ভুঁইয়া আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘যদি চট্টগ্রাম বন্দরে চলতি বছর ২ দশমিক ২ মিলিয়ন কন্টেইনার হ্যান্ডেলিং করা সম্ভব হয় তবে আগামী বছর এ অবস্থান ৭০ থেকে ৭২তম হবে।’

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত