টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামের বেসরকারি ৩ বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ

চট্টগ্রাম, ০৫ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস)::  বেসরকারি চারটি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসের কার্যক্রম বন্ধ করা হয়েছে। বন্ধ এসব আউটার ক্যাম্পাসে ভর্তিচ্ছুদের ভর্তি না হওয়ার পরামর্শ ও সতর্ক করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি)।

বুধবার ইউজিসি এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের চারটি বিশ্ববিদ্যালয়ের অনুনমোদিত আউটার ক্যাম্পাসের কার্যক্রম বন্ধ করা হয়েছে। এসব বিশ্ববিদ্যালয় হলো- চট্টগ্রামের বহদ্দার হাটের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় (মহিলা শাখা), চট্টগ্রামের দক্ষিণ খুলশিতে অবস্থিত ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস, চট্টগ্রামের নাসিরাবাদে অবস্থিত বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এবং নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ।

এসব বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসের কার্যক্রম বন্ধের বিষয়ে ইউজিসির সদস্য অধ্যাপক ড. মো. আক্তার হোসেন বলেন, হাইকোর্টের আদেশে আগেই বলা হয়েছিল, দেশের সব বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসের কার্যক্রম বন্ধ করতে হবে। এরই ধারাবাহিকতায় বর্তমানে এই চারটি বিশ্ববিদ্যালয় তাদের আউটার ক্যাম্পাস বন্ধ করেছে। এ বিষয়েই ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করা হয়েছে।

এদিকে ইউজিসি সূত্র জানায়িছে, নর্দান ইউনিভার্সিটির রাজশাহী ও খুলনায় দুটি ক্যাম্পাস ছিল। তবে খুলনার ক্যাম্পাসটি নতুন নামে নতুন বিশ্ববিদ্যালয়ের অনুমদোন পাওয়ায় নর্দান বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস নেই। অন্যদিকে রাজশাহীর আউটার ক্যাম্পাসটিতে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রয়েছে। তবে বর্তমানে যারা ভর্তি রয়েছেন তাদের লেখাপড়া শেষ না হওয়া পর্যন্ত ওই ক্যাম্পাসের কার্যক্রম চলবে।

সূত্র আরও জানায়, আগামী ২০১৭ সালে এই ক্যাম্পাসের সমস্ত কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

উল্লেখ্য, হাইকোর্টের দেওয়া এক রায়ের পরিপ্রেক্ষিতে গত ১১ আগস্ট বেসরকারি ৮ বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাসে কার্যক্রম বন্ধের আদেশ দেয় ইউজিসি।

মতামত