টক অব দ্য চট্টগ্রাম
Ad2

একটি শিশুও অভুক্ত-শিক্ষাবঞ্চিত থাকবে না : প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, ০৩ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস):  একটি শিশুও অভুক্ত ও শিক্ষাবঞ্চিত থাকবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য তিনি বিত্তবানদের প্রতি প্রতিবেশী দরিদ্র শিশুটির খোঁজ নেয়ার এবং শিশুদের অধিকার রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী আজ (সোমবার) বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৬ উপলক্ষে রাজধানীর শিশু একাডেমিতে আয়োজিত এক শিশু সমাবেশে এ কথা বলেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এ সভার আয়োজন করে।

এবারের শিশু দিবসের স্লোগান ‘থাকবে শিশু সবার মাঝে ভালো, দেশ-সমাজ, পরিবারে জ্বলবে আশার আলো’।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শিশুদের খুব ভালোবাসতেন। তিনি চাইতেন সবার সমান অধিকার হবে। কোনো সন্তান মায়ের কোলে ধুঁকে ধুঁকে মারা যাবে না। আমরা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

সমাজের বিত্তবানদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি আহ্বান জানাবো- আপনার প্রতিবেশী দরিদ্র শিশুটির খোঁজ নিন। একটি শিশুও যেনো খাবারের অভাবে কষ্ট না পায়, এজন্য এগিয়ে আসুন’।

তিনি বলেন, দেশে এখন খাদ্যের কোনো অভাব নাই, আমরা ১৬ কোটি মানুষের খাবার নিশ্চিত করেছি। আপনারা একটু এগিয়ে এলেই কোনো শিশু খাওয়ার কষ্ট পাবে না।

শেখ হাসিনা বলেন, ধনী-গরিব যে শিশু যেখানেই থাকুক না কেন তাদের অধিকার সমান, তারা পবিত্র ও সুন্দর।

তিনি বলেন, কেউ ইচ্ছে করে ধনী বা গরিব হয়ে জন্ম নেয় না, এটা ভাগ্য। তাই নিজ সন্তানের মতো সব শিশুর অধিকার প্রতিষ্ঠায় বিত্তবানদের এগিয়ে আশা উচিৎ।

প্রধানমন্ত্রী আরো বলেন, প্রতিবন্ধীদের জন্য এখন পরীক্ষায় ২০ থেকে ৩০ মিনিট সময় বেশি দেয়া হচ্ছে। এছাড়া শিশুদের জন্য জেলা-উপজেলা হাসপাতালে চিকিৎসার বিশেষ ব্যবস্থা করা হয়েছে। তাদের জন্য প্রতিটা হাসপাতালে ৭টি করে আলাদা বেডের ব্যবস্থা করা হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী শিশুদের জন্য ডিজিটাল লাইব্রেরির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সভাপতিত্বে করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

এ সময় বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান সেলিনা হোসেন, ইউনিসেফ ও একাডেমির ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত