টক অব দ্য চট্টগ্রাম
Ad2

উত্তেজনা কমাতে একমত পাক-ভারত

চট্টগ্রাম, ০৩ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস): প্রায় তিন সপ্তাহের উত্তেজনার পর নিজেদের নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা কমাতে একমত হয়েছেন ভারতও পাকিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা। সোমবার দুই দেশের নিরাপত্তা উপদেষ্টারা পরস্পরের সঙ্গে কথা বলার প্রেক্ষিতে এই সিদ্ধান্তে এসেছেন।

পাকিস্তানের জিও টিভির বরাতে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদমাধ্যমটি জানায়, নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) উত্তেজনা প্রশমনে দু’পক্ষই রাজি হয়েছে। খবরে বলা হয়েছে, পররাষ্ট্র উপদেষ্টা সরতাজ আজিজ নিশ্চিত করেছেন, অজিত দোভাল এবং নাসির খান জানজুয়া সাম্প্রতিক সময়ে ভারত পাকিস্তানের সম্পর্কের বিষয়ে আলোচনা করেছেন।

একই সময়ে আজিজ অভিযোগ করে বলেন, পাকিস্তান যখন নিয়ন্ত্রণ রেখায় অস্থিরতা কমাতে চাইছে ঠিক সেসময়ই ভারত বিপরীত কিছু চাইছে। তিনি বলেন, পাকিস্তান কাশ্মিরকে গুরুত্ব দিচ্ছে। তারা নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা কমাতে চায়।

তিনি আরো বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ যুক্তরাষ্ট্রে তার সাম্প্রতিক সফরের সময় বিশ্ব নেতাদের উদ্দেশে বলেছেন, দু’দেশের মধ্যে সীমান্ত নিয়ে উত্তেজনা থেকেই যাবে। তিনি এই বক্তব্যের মাধ্যমে এটাই বোঝাতে চেয়েছেন যে, কাশ্মির ইস্যু পুরোপুরি সমাধান না হলে সীমান্তে অস্থিরতা থেকেই যাবে। তাই আগে কাশ্মির ইস্যুর যথাযথ সমাধান প্রয়োজন।

এদিকে, ভারত যুদ্ধবাজ নয় এমন মন্তব্য করে বিশ্বকে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এই বক্তব্য যেন শান্তিবার্তা ছড়িয়ে দিল। বিশ্লেষকদের মতে উরি হামলার জবাব হিসেবে সার্জিক্যাল স্ট্রাইক উপযুক্ত ছিল। কিন্তু এখনতো পাক-ভারত নিয়ন্ত্রণরেখা ও সীমান্তে উত্তেজনা নিয়ন্ত্রণে আনা দরকার।

মতামত